সপ্তম বেতন কমিশনে রেলের কর্মচারীদের জন্য সম্প্রতি বিশেষ খবর শোনালো কেন্দ্র সরকার

22
সপ্তম বেতন কমিশনে রেলের কর্মচারীদের জন্য সম্প্রতি বিশেষ খবর শোনালো কেন্দ্র সরকার

রেলের কর্মচারীদের জন্য সম্প্রতি বিশেষ খবর শোনালো কেন্দ্রীয় সরকার। এবার সপ্তম পে কমিশনের আওতায় নাইট ডিউটি ভাতার ক্ষেত্রে কিছু বিশেষ পরিবর্তন এনেছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, রেল কর্মচারীদের যাদের মূল বেতন ৪৩,৬০০ টাকার বেশি, তাদের আর রাতের ডিউটির ক্ষেত্রে ​​ভাতা দেওয়া হবে না। পাশাপাশি সপ্তম বেতন কমিশন চালু হওয়ার পর যারা নাইট ডিউটির জন্যে ​​ভাতা পেয়েছেন, সেই ভাতা পুনরুদ্ধারের কথা বলা হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে এমন নির্দেশিকা পাওয়ার পরেই Department of Personnel and Training এরতরফ থেকে কর্মচারীদের বর্তমান অবস্থা জানিয়ে কেন্দ্রের কাছে চিঠি পাঠানো হয়েছে। রেলের কর্মচারীদের জন্য Night duty allowance-র ব্যবস্থার কথা উল্লেখ করা হয়েছে সেই চিঠিতে। Night duty allowance পুনরুদ্ধারের আবেদন জানানো হয়েছে ওই চিঠিতে।

উত্তর রেলের দিল্লি বিভাগের সাধারণ সম্পাদক অনুপ শর্মা এ সম্পর্কে বললেন, Night duty allowance পুনরুদ্ধার করার কাজ আপাতত বন্ধ রেখেছে রেল। যার ফলে আপাতত স্বস্তিতে রেলকর্মচারীরা। রেল ইউনিয়নগুলিও ইতিমধ্যেই তাদের আবেদন বার্তা রেল মন্ত্রকের কাছে পাঠিয়েছে। রেল ইউনিয়নগুলির দাবি, Night duty allowance না দেওয়া হলে কর্মচারীরা নাইট ডিউটি করবেন না।

অল ইন্ডিয়া রেল ফেডারেশন (এআইআরএফ) সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র এ সম্পর্কে বলেন, সেই ব্রিটিশ আমল থেকেই রেলওয়ে কর্মচারী এবং তাদের পরিবারবর্গ সরকারের তরফ থেকে এই সুযোগ সুবিধাগুলি পেয়ে আসছেন। তবে এবার সরকার রেলের কর্মচারীদের কাছ থেকে এমন সুযোগ-সুবিধাগুলি কেড়ে নেওয়ার চেষ্টা করছেন। যার ফলে কর্মচারীদের মনে ক্ষোভের সৃষ্টি হয়েছে।