পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে এবার বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার

8
পেঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে এবার বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার

করোনা অতিমারীর জেরে বিগত বেশ কয়েক মাস ধরেই বাজার অগ্নিমূল্য। প্রতিদিন বাজার দোকান করতে গিয়ে পকেট ফাঁকা হওয়ার জোগাড়। উৎসবের দিনগুলিতেও খাদ্য রসিক বাঙালিকে হিসেব করে বাজার করতে হয়েছে। আলু, পেঁয়াজ, টমেটোর মতো নিত্যপ্রয়োজনীয় সবজির দাম চড়া। তবে পেঁয়াজের দামের ঝাঁঝে মধ্যবিত্তের চোখে রীতিমতো জল আসার জোগাড় হয়েছে।

অন্যান্য সকল সবজির মতো পেঁয়াজের দামও বাড়তে বাড়তে প্রায় সেঞ্চুরি ছুঁয়ে ফেলছে। এমতাবস্থায় পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনার জন্য এবার বিশেষ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্রীয় সরকার। সম্প্রতি, কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানানো হলো, ভারতে পেঁয়াজের ঘাটতি মেটাতে এবার আফগানিস্তান থেকে প্রায় এক লক্ষ টন পেঁয়াজ আমদানি করতে চলেছে কেন্দ্র।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, দেশে পেঁয়াজের ঘাটতি মেটাতে এবং পেঁয়াজের দাম নিয়ন্ত্রণে আনার জন্য প্রতিদিন আফগানিস্তান থেকে প্রায় ৪০০০ টন পেঁয়াজ আমদানি করা হবে। আবার সামনেই পেঁয়াজ উৎপাদনের মরসুম আসতে চলছে। যার ফলে, শীঘ্রই দেশে পেঁয়াজের ঘাটতি পূরণ হবে বলে আশা করা হচ্ছে।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে জানানো হয়েছে, বর্তমানে সরকারের হাতে প্রায় ২৫ হাজার টন পেঁয়াজের স্টক আছে। তবে নভেম্বরের প্রথম সপ্তাহেই তা শেষ হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করা হয়েছে। বর্তমানে প্রতি কেজি পেঁয়াজের দাম ৭৫ টাকা। সরকারি পদক্ষেপের ফলে দিল্লী, মুম্বাই, চেন্নাইয়ের ইতিমধ্যেই দশ টাকা কিলো দরে পেঁয়াজ বিক্রি হচ্ছে।