করোনা সতর্কতায় ডিসেম্বরের জন্য আরো নতুন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্র সরকার

6
করোনা সতর্কতায় ডিসেম্বরের জন্য আরো নতুন পদক্ষেপ গ্রহণ করতে চলেছে কেন্দ্র সরকার

দেখতে দেখতে আরও একটি মাস কেটে গেল, দেশের করোনা পরিস্থিতি যে তিমিরে ছিল সেই তিমিরেই থেকে গিয়েছে। আক্রান্তের সংখ্যা এখনো নিয়ন্ত্রণের মধ্যে আনা সম্ভব হয়নি। মাস্ক, স্যানিটাইজারের ব্যবহারের উপর জোর দিয়ে, সরকারের তরফ থেকে সতর্কতামূলক প্রচার চালিয়েও এখন পরিস্থিতি নিয়ন্ত্রণের মধ্যে আনা সম্ভব হচ্ছে না। এমতাবস্থায় ডিসেম্বরের জন্য আরো নতুন কিছু সতর্কতামূলক পদক্ষেপ গ্রহণ করার কথা ভাবছে কেন্দ্র।

নভেম্বরের শেষ সপ্তাহেই আক্রান্তের সংখ্যা ৯০ লক্ষ ছাড়িয়ে গিয়েছে। এবার এই অবস্থায় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফ থেকে বেশকিছু সতর্কতামূলক পদক্ষেপ নিয়ে একটি নতুন নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। নির্দেশিকা অনুসারে, পয়লা ডিসেম্বর থেকে দেশের কনটেইনমেন্ট জোন গুলিতে জরুরী পরিষেবা ক্ষেত্রে ছাড় দেওয়া হবে। পাশাপাশি প্রতিটি কনটেইনমেন্ট জোনে আক্রান্তের সংখ্যার হিসেবে রাখতে কেন্দ্রে তরফ থেকে গঠিত বিশেষ দল বাড়ি বাড়ি গিয়ে সমীক্ষা চালাবে।

আগামি ডিসেম্বর মাসে কনটেইনমেন্ট জোন গুলিতে নাইট কারফিউ জারি করা থাকবে। কেন্দ্রীয় সরকারের অনুমোদন ছাড়া রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলিতে কনটেইনমেন্ট জোনের বাইরে লকডাউন ঘোষণা করা যাবে না। প্রতিটি রাজ্যকে কঠোরভাবে মাস্কের ব্যবহার এবং সামাজিক দূরত্ব বিধি বজায় রাখার উপর গুরুত্ব আরোপ করার নির্দেশ দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় সরকারের নির্দেশিকা অনুসারে, কর্মস্থলে অথবা এলাকাগুলিতে যদি কেউ মাস্ক পড়তে নারাজ হন তাহলে তার বিরুদ্ধে উপযুক্ত পদক্ষেপ নিতে পারবে রাজ্য। রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চল গুলি চাইলে জরিমানাও ধার্য করতে পারে। যেসকল রাজ্যগুলিতে সাপ্তাহিক সংক্রমণের হার ১০% এর বেশি সেখানে সকাল ৯ টা থেকে বিকেল পাঁচটা এবং বেলা ১২ টা থেকে রাত ৮ টা পর্যন্ত দুটি শিফটে অফিস টাইম ভাগ করে দেওয়া যেতে পারে।