কৃষকদের আয় দ্বিগুণ করতে এক নতুন যোজনা শুরু করতে চলেছে কেন্দ্র সরকার

20
কৃষকদের আয় দ্বিগুণ করতে এক নতুন যোজনা শুরু করতে চলেছে কেন্দ্র সরকার

দেশের কৃষকদের জন্য এবার বড়োসড়ো সিদ্ধান্ত আনতে চলেছে কেন্দ্রীয় সরকার। কৃষকদের আয় যাতে দ্বিগুণ করা যায় তা নিয়ে পর্যালোচনায় বসেছেন তারা। নতুন কৃষি বিল পাস হওয়ার পরে কৃষকরা ব্যবসা-বাণিজ্য করে অর্থ উপার্জন করতে চান। আমাদের দেশের যেহেতু মূল মেরুদন্ড কৃষকরা, তাই কৃষকরা যাতে নিজেদের পায়ে দাঁড়াতে পারেন তার জন্য কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে আসতে চলেছে বড়োসড়ো একটি উপহার।

কৃষকরা যাতে কৃষি ব্যবসা শুরু করতে পারেন তার জন্য ১৫ লক্ষ টাকা দেবে সরকার। কেন্দ্রীয় সরকারের পিএম এফপিও কিষান যোজনা ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। এই প্রকল্পের অন্তর্গত নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন কেন্দ্রীয় সরকার কৃষকদের টাকা দেবেন যাতে কৃষকরা নিজেদের ব্যবসা দাঁড় করাতে পারেন। এই অর্থ পাওয়ার ফলে কৃষি সম্পর্কিত উপকরণ যেমন সার, বীজ ইত্যাদি কিন্তু কিছুটা সুরাহা হবে কৃষকদের।

তবে এই সুযোগ সুবিধা পাওয়ার জন্য আপাতত অপেক্ষা করতে হবে কৃষকদের। সরকারের পক্ষ থেকে এখনও এই যোজনায় নাম নথিভুক্ত করা শুরু হয়নি, তবে খুব তাড়াতাড়ি নথিভূক্ত শুরু হবে বলে জানা গেছে। নথিভূক্ত শুরু হয়ে গেলে সেখানেই আবেদন করতে পারবেন কৃষকরা। নরেন্দ্র মোদি সরকার খুব তাড়াতাড়ি নোটিশ জারি করতে পারেন বলে শুনতে পাওয়া গেছে।