গাড়ি বাতিলের নতুন জাতীয় নীতি চালু করতে চলেছে কেন্দ্র সরকার! উপকৃত হবেন বহু মানুষ

38
গাড়ি বাতিলের নতুন জাতীয় নীতি চালু করতে চলেছে কেন্দ্র সরকার! উপকৃত হবেন বহু মানুষ

পুরনো গাড়ির মায়া কি আপনি একেবারেই ত্যাগ করতে পারছেন না? আবার নতুন গাড়ি কেনার জন্য অর্থের যোগান নিয়েও চিন্তিত? তাহলে আপনার আর চিন্তা নেই। কারণ কেন্দ্রীয় সরকার চালু করতে চলেছে নতুন জাতীয় নীতি। যার ফলে এবার থেকে আপনি অর্থ চিন্তা না করে নতুন গাড়ি কিনতে পারবেন। একইসঙ্গে পরিবেশ সুরক্ষার ক্ষেত্রেও অংশীদার হতে পারবেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সম্প্রতি এই মর্মে একটি ঘোষণা করেছেন।

একটি ভিডিও বৈঠকের মাধ্যমে প্রধানমন্ত্রী জানিয়েছেন, গাড়ি বাতিলের নতুন জাতীয় নীতি চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। যার ফলে প্রায় ১০ হাজার কোটি টাকার বিনিয়োগ হবে। পাশাপাশি, পরিবেশও দূষণমুক্ত রাখার জন্য নতুন প্রকল্প চালু হতে চলেছে। এর ফলে কিভাবে উপকৃত হবেন আপনি? ক্যামেরা তরফ থেকে জানানো হয়েছে নতুন নীতি চালু হলে পুরনো গাড়ি বাতিলের সময় গ্রাহককে একটি শংসাপত্র দেওয়া হবে।

যার সাহায্যে নতুন গাড়ি কেনার ক্ষেত্রে দাম এবং কর উভয় ক্ষেত্রে ছাড় পাবেন গাড়ির মালিক। সাধারণত গাড়ি বাতিল করার সময় গাড়িতে রাস্তায় চলার যোগ্য আছে কিনা তা বিবেচনা করে এবং গাড়ির বয়স দেখে সিদ্ধান্ত নেওয়া হয়। এই পরীক্ষা-নিরীক্ষা চালানোর সময় অনেক সময় বেশ কিছু গাড়িকে বাতিল করে দেওয়া হয়। যার ফলে গাড়ির মালিকের সমস্যায় পড়েন। তাদের কথা বিবেচনা করে নতুন সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

প্রধানমন্ত্রী এদিন একটি ভার্চুয়াল বৈঠকে এই সিদ্ধান্ত নিয়েছেন। এই জাতীয় নীতির ফলে প্রায় ১০ হাজার কোটি বিনিয়োগ করা হতে চলেছে বলে জানানো হয়েছে। একইসঙ্গে পরিবেশ সুরক্ষার্থেও এই নতুন নীতি বেশ কার্যকরী হবে বলেই মনে করছে কেন্দ্রীয় সরকার।