বিনামূল্যে রেশন দেওয়ার পরিষেবা ফের বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার

6
বিনামূল্যে রেশন দেওয়ার পরিষেবা ফের বাড়াতে চলেছে কেন্দ্রীয় সরকার

২০২০ সালের এপ্রিল মাস থেকে গোটা দেশবাসীর জন্য বিনামূল্যে রেশন দিয়েছে কেন্দ্রীয় সরকার। সাধারণ মানুষকে সহায়তা করতে গরিব কল্যাণ অন্ন যোজনার অধীনে এই পরিষেবা দিয়ে এসেছে কেন্দ্র। এর জন্য প্রায় ৪৩ বিলিয়ন মার্কিন ডলার ব্যয় করা হয়েছিল। এই পরিস্থিতিতে আর্থিকভাবে পিছিয়ে পড়া পরিবার পিছু ৫ কেজি করে খাদ্য শস্য দেওয়া হয়েছিল।

কেন্দ্রীয় সরকারের বিনামূল্যে রেশন দেওয়ার পরিষেবা পরে আরো বাড়ানো হয়েছিল। এবার শোনা কেন্দ্রীয় সরকার নাকি বিনামূল্যে রেশন পরিষেবার সময়সীমা আরো বাড়াতে পারে। আরো তিন থেকে ছয় মাসের জন্য এই কর্মসূচি এগিয়ে নিয়ে যাওয়ার পরিকল্পনা রয়েছে কেন্দ্রীয় সরকারের।

এর জন্য অতিরিক্ত ১০ মিলিয়ন মার্কিন ডলার খরচ হতে পারে বলে অনুমান করা হচ্ছে। ২০২০ সালের এপ্রিল মাস থেকে এখনো পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে বিনামূল্যে রেশন পাচ্ছেন দেশের নাগরিকরা। করোনার কারণে আর্থিকভাবে পিছিয়ে পড়া মানুষকে সহায়তা করতে এই উদ্যোগ নেওয়া হয়েছিল। যদিও এর কারণে দেশের অর্থনীতিতে প্রভাব পড়বে বলে অর্থনীতিবিদরা মনে করছেন।

পয়লা এপ্রিল থেকে ২০২২ ২৩ অর্থবছরে জিডিপি ৬.৪ শতাংশ ঘাটতির লক্ষ্য স্থির করেছে কেন্দ্রীয় সরকার। মুদ্রাস্ফীতির কারণে বেশ কিছু নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এই কারণে সরকারের আগের তুলনায় আরো বেশি খরচ হতে পারে। যার ফলে রাজস্ব ঘাটতির পরিসংখ্যানে প্রভাব পড়বে।