তামাক সেবনে নতুন আইন আনতে চলেছে কেন্দ্র সরকার, ২১ বছরের নিচে কেনা যাবে না তামাক জাতীয় দ্রব্য

4
তামাক সেবনে নতুন আইন আনতে চলেছে কেন্দ্র সরকার, ২১ বছরের নিচে কেনা যাবে না তামাক জাতীয় দ্রব্য

বেঙ্গালুরুর ন্যাশনাল ল স্কুল অফ ইন্ডিয়ান ইউনিভার্সিটির তরফ থেকে সম্প্রতি একটি রিপোর্ট প্রকাশ করা হয়েছে, আর সেখানে বলা হয়েছে, তামাক বিক্রির বয়সসীমা বাড়িয়ে ২১ বছর করা হোক। এতে তামাক সেবনের গতি নিয়ন্ত্রণ করা যাবে। রিপোর্টে বলা হয়েছে, ১৮ থেকে ২১ বছর পর্যন্ত সময়সীমা বৃদ্ধি নিয়ে সরকার চিন্তাভাবনা করছে।

তবে এখানেই শেষ নয় এই বিষয় নিয়ে আরেকটি রিপোর্ট পেশ করেছে টোবাকো কন্ট্রোল ল’ ইন ইন্ডিয়া ওরিজিনস অ‌্যান্ড প্রোপজড রিফর্মস’ শীর্ষক রিপোর্টটিতে এনএলএসআইইউ-র অধ‌্যাপক অশোক আর পাটিল। এই অধ্যাপক জানিয়েছেন, শ্রীলংকা, থাইল্যান্ড, মঙ্গোলিয়া, জাপান, ইথিওপিয়া, সিঙ্গাপুর, ফিলিপিন্স, কুয়েত সহ মোট ১৪ টি দেশে তামাক সেবনের বয়স বৃদ্ধি করা হয়েছে। আর সেই সব দেশে ১৮ থেকে বাড়িয়ে ২১ বছর করা হয়েছে। তাই বিশেষজ্ঞরা জানিয়েছে তামাক সেবনের আইন কঠোর করা হলে, দেশের ভবিষ্যতের জন্য মঙ্গল।

তবে জানা গেছে, চলতি বছরের প্রথম দিক থেকেই কেন্দ্রীয় সরকার তামাক সেবন আইন কঠোর করার চিন্তা ভাবনা করছে। আগামীতে তামাক সেবনের একটি নতুন বয়স সীমা ঘোষণা করতে পারে কেন্দ্র। ইতিমধ্যে দিনক্ষণ ঘোষণা না হলেও স্বাস্থ্যমন্ত্রীর কাছে একটি রিপোর্ট পেশ করেছে তারই উপগোষ্ঠী। সেখানে বলা হয়েছে ২১ বছরের নিচে যারা তাদের দোকানে তামাক জাতীয় দ্রব্য কিনতে পাঠাতে পারবে না তাদের অভিভাবক।