পেনশন ভোগীদের জন্য সুখবর শোনালো কেন্দ্র সরকার! আবার ফিরে আসছে পুরনো পেনশন ব্যবস্থা

48
পেনশন ভোগীদের জন্য সুখবর শোনালো কেন্দ্র সরকার! আবার ফিরে আসছে পুরনো পেনশন ব্যবস্থা

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা পেনশন নিয়ে দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় সরকারের কাছে তাদের নিজস্ব দাবি পেশ করে আসছিলেন। এবার তাদের জন্য সুখবর শোনালো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে আগামী দিনে কেন্দ্র সরকারের তরফ থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য বেশ বড়সড় উপহার অপেক্ষা করে রয়েছে। NPS-এর সঙ্গে পুরনো পেনশন ব্যবস্থা আবার ফিরিয়ে আনার দাবি তুলেছিলেন সরকারি কর্মচারীরা। তাদের সেই দাবি এতদিনে মান্যতা পেতে চলেছে।

২০০৪ সাল থেকে NPS ব্যবস্থা কার্যকর করার পর থেকে পুরনো পেনশন ব্যবস্থা ফের চালু করার জন্য নানান অভিযান শুরু করেছিলেন কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা। নতুন সিস্টেমে পেনশন পাওয়ার ক্ষেত্রে তাদের কিছু সমস্যা দেখা দিয়েছিল। যে কারণে তারা আবার পুরোনো পথে ফিরতে চাইছিলেন। এতদিনে তাদের সেই দাবি পূরণকরলো কেন্দ্রীয় সরকার। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে যে, এবার থেকে নতুন ব্যবস্থার পাশাপাশি পুরনো ব্যবস্থার বিকল্প পথ খোলা থাকছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য।

কেন্দ্র সরকারের তরফ থেকে জানানো হয়েছে, আদালতের নির্দেশেই কার্যত এমন ব্যবস্থা চালু করার সিদ্ধান্ত নিয়েছেন তারা। ৩১ ডিসেম্বর ২০০৩-এর পর থেকে যারা কেন্দ্রীয় সরকারি কাজের সঙ্গে যুক্ত হয়েছেন তারা এই পেনশন প্রকল্পের সুবিধা পাবেন। ৩১ ডিসেম্বর ২০১৩-এর পরে যারা জয়েন করেছেন তারা এই প্রকল্পের সুবিধা পাবেন। ২০০৪ সালের ফেব্রুয়ারি মাসে বিজ্ঞাপন প্রকাশিত হয়েছিল।

কর্মচারীদের পেনশন স্কিম নিয়ে আদালত কেন্দ্রীয় সরকারের সঙ্গে সহমত পোষণ করেনি। আদালতের বক্তব্য, ২০০৩ সালে এই বিজ্ঞপ্তি প্রকাশিত হয়েছে। পেনশন স্কিম নিয়ে কেন্দ্রীয় সরকারের এমন গড়িমসির বিরুদ্ধে সওয়াল করেছে আদালত। দিল্লি হাইকোর্ট কেন্দ্রীয় সিভিল সেবা (পেনশন) নিয়মাবলী ১৯৭২-এর অন্তর্গত কর্মচারীদের পুরনো পেনশন পদ্ধতি কার্যকর করার নির্দেশ দিয়েছে।