অক্সিজেনের ঘাটতি মেটাতে নতুন উদ্যগ নিল কেন্দ্র সরকার

12
অক্সিজেনের ঘাটতি মেটাতে নতুন উদ্যগ নিল কেন্দ্র সরকার

অক্সিজেনের অভাবে ধুঁকছে রাজধানী দিল্লি। বিগত কয়েকদিনে অক্সিজেনের অভাবে রাজধানী শহরে বহু করোনা আক্রান্ত রোগীর মৃত্যু হয়েছে। অক্সিজেনের ঘাটতি মেটাতে দিল্লি সরকার তাই বারংবার অন্যান্য রাজ্য এবং কেন্দ্রীয় সরকারের কাছ থেকে সাহায্যের আবেদন চেয়েছেন। এই ভয়াবহ পরিস্থিতিতে শেষমেষ আশার আলো দেখালেন এনসিআর গুরুগ্রামে অবস্থিত মেদান্ত হাসপাতালের চেয়ারম্যান ডঃ নরেশ ত্রেহান।

তিনি মনে করছেন আগামী পাঁচ থেকে ছয় দিনের মধ্যেই রাজধানী শহরের অক্সিজেনের ঘাটতি মিটে যেতে পারে। দেশের বর্তমান পরিস্থিতির কথা মাথায় রেখে কেন্দ্রীয় সরকার অক্সিজেন সিলিন্ডারের উপর আমদানি শুল্ক তুলে দিয়েছে। পাশাপাশি রবিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন এবার প্রত্যেক জেলায় একটি করে অক্সিজেন প্লান্ট বসানো হবে। যার ফলে অক্সিজেনের এই ঘাটতি অনেকাংশে মিটে যাবে বলে মনে করছেন ডঃ নরেশ ত্রেহান।

রবিবার বিশিষ্ট সংবাদ সংস্থা এএনআই-এর উদ্যোগে দিল্লি এইমস-এর ডিরেক্টর ডঃ রণদীপ গুলেরিয়া, মেডিসিন ডিপার্টমেন্টের প্রধান ডঃ নবনীত উইগ, সাধারণ স্বাস্থ্য পরিষেবার ডিরেক্টর ডঃ সুনীল কুমার এবং মেদান্ত হাসপাতালের চেয়ারম্যান ডঃ নরেশ ত্রেহান একটি অনলাইন আলোচনা সভায় অংশগ্রহণ করেন।

এই আলোচনা সভায় ডঃ নরেশ ত্রেহান পরামর্শ দিয়েছেন যদি কোনো ব্যক্তির rt-pcr টেস্ট রিপোর্ট পজিটিভ আসে তাহলে ‌ তিনি তার পারিবারিক চিকিৎসকের পরামর্শ নিন। সকলকেই যে হাসপাতালে ভর্তি হতে হবে এমনটা নয়। এই পরিস্থিতিতে অনেকেই বাড়িতে আইসোলেশনে থেকে সুস্থ হয়ে যাচ্ছেন। ডাক্তারের পরামর্শ অনুযায়ী বাড়িতে থেকেই অনেকাংশে করোনার চিকিৎসা সম্ভব।