অগ্নিবীর সেনাদের জন্য বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্রীয় সরকার

7
অগ্নিবীর সেনাদের জন্য বিশেষ সিদ্ধান্ত গ্রহণ করল কেন্দ্রীয় সরকার

দেশজুড়ে অগ্নিবীর প্রকল্প নিয়ে চরম বিক্ষোভের মুখে পড়তে হয়েছে কেন্দ্রীয় সরকারকে। অবশেষে কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে নিয়োজিত সেনাদের জন্য বিশেষ কিছু সিদ্ধান্ত গ্রহণ করেছে। চাকরির মেয়াদ শেষ হওয়ার পর অগ্নিবীররা যদি বেকার না বসে থাকেন তার জন্য কেন্দ্রের তরফ থেকে সতর্কতা জারি করা হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে কারিগরি এবং ব্যবসায়িক প্রশিক্ষণ দেওয়া হবে অগ্নিবীরদের। এই সামরিক পরিষেবায় যোগদান করলে ভারতীয় সেনাদের ভবিষ্যৎ কিভাবে সেই নিয়ে প্রশ্ন উঠছিল। মোদি সরকার অবশেষে জানিয়েছে অগ্নিবীরদের স্বাধীন ব্যবসায় শিক্ষা দিতে চায় কেন্দ্রীয় সরকার।

এই প্রকল্পের অধীনে নতুন নিয়োগপ্রাপ্ত এজন্য প্রায় ২২ টি প্রশিক্ষণের পরিকল্পনা করা হয়েছে। কেন্দ্রের দক্ষতা উন্নয়ন এবং উদ্যোক্তা মন্ত্রকের আধিকারিকরা এমনটাই জানিয়েছেন। চার বছর চাকরি করার পর সেনাবাহিনী থেকে অগ্নিবীরা ফিরে এলে তাদের কর্মসংস্থান প্রদান করার উদ্দেশ্যে এই প্রশিক্ষণ চালু করা হচ্ছে।

সরকার আগামী মাসে ১৭.৫ বছর থেকে ২৩ বছর বয়সের প্রায় ৪৬ হাজার অগ্নিবীরকে সেনাবাহিনীতে নিয়োগ করার পরিকল্পনা করেছে। প্রশিক্ষণ কারিগরি প্রোগ্রামগুলো বর্তমানে দেশের ২১টি কেন্দ্রে পড়ানো হয়ে থাকে। অগ্নিবীরদের কাছে সেই সুবিধা পৌঁছে দেওয়া হবে।