অনলাইন জালিয়াতি রুখতে এবার ই-রুপি প্ল্যাটফর্ম চালু করলো কেন্দ্র সরকার

18
অনলাইন জালিয়াতি রুখতে এবার ই-রুপি প্ল্যাটফর্ম চালু করলো কেন্দ্র সরকার

দেশের মানুষের জন্য একাধিক সরকারি অর্থনৈতিক সহায়তা মূলক প্রকল্প চালু করেছে কেন্দ্র সরকার। তবে সেই সমস্ত প্রকল্প সরাসরি দেশের মানুষের কাছে পৌঁছে দিতে কিছু সমস্যা দেখা দিয়েছে। যে সমস্যার সমাধানের পথ খুঁজে বের করে ফেলেছে কেন্দ্র। অনলাইন লেনদেনে জালিয়াতি রুখতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে এবার ই-রুপি প্ল্যাটফর্ম চালু করা হয়েছে। ২রা আগস্ট থেকে চালু হয়েছে এই প্রকল্প।

ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া, ডিপার্টমেন্ট অফ ফিনান্সিয়াল সার্ভিসেস, ইউনিয়ন হেল্থ মিনিস্ট্রি এবং ন্যাশনাল হেল্থ অথরিটির তরফ থেকে গৃহীত যৌথ উদ্যোগে এই নতুন প্রকল্প চালু করা হয়েছে। প্রধানমন্ত্রীর কার্যালয় থেকে জানানো হয়েছে যে এই প্রকল্প আসলে এনপিসিআই দ্বারা তৈরি ইউনিফাইড পেমেন্ট ইন্টারফেস যা নিরাপদে গ্রাহককে রিয়াল-টাইমে টাকা লেনদেনের সুবিধা প্রদান করে।

ই-রুপি মোবাইল ফোনের মাধ্যমে ওয়ান-টাইম পেমেন্ট মেকানিজমের মত কাজ করে। নিজের মোবাইল ফোনে QR কোড বা SMS-এর মাধ্যেমে ই-ভাউচার পাবেন গ্রাহক। এই ভাউচার মারফত টাকা পেমেন্ট করা যাবে। ই-রুপিকে খুব সহজ ও নিরাপদ মাধ্যম বলেই দাবি করছে ন্যাশনাল হেলথ অথরিটি। এখানে গ্রাহকদের নিরাপত্তা এবং গোপনীয়তার সম্পূর্ণ খেয়াল রাখা হয়।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক ও পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের সঙ্গে এই ব্যবস্থা সংযুক্ত করা হয়েছে। বিভিন্ন সরকারি প্রকল্পগুলির জন্য কাজে লাগবে এই ই-রুপি। যা মা ও শিশু কল্যাণ প্রকল্প, টিবি নির্মূল প্রকল্পে ওষুধ ও পুষ্টিকর খাদ্যের সহায়তা প্রদানের ক্ষেত্রে এবং তার সঙ্গে আয়ুষ্মান ভারত, প্রধানমন্ত্রীর জন আরোগ্য যোজনায় অল্প আয়ের মানুষদের সহায়তা প্রদান করবে। বেসরকারি খাতেও ডিজিটাল ভাউচারগুলি ব্যবহার করা যাবে বলে জানিয়েছে সংশ্লিষ্ট সংস্থা।