মিড ডে মিলের বরাদ্দ বাড়িয়ে দিলো কেন্দ্র সরকার

12
মিড ডে মিলের বরাদ্দ বাড়িয়ে দিলো কেন্দ্র সরকার

এবার মিড ডে মিলের বরাদ্দ বাড়ানোর সিদ্ধান্ত নিল কেন্দ্র। গত শুক্রবার এই বিষয় নিয়ে শিক্ষামন্ত্রকের তরফ থেকে একটি নির্দেশিকাও জারি করা হয়েছে। গত ৭ অক্টোবর এই ঘোষণা করা হলেও, সেটা কার্যকর হবে ১ লা অক্টোবর। কেন্দ্র ও রাজ্য একেবারে হাতে হাত মিলিয়ে এই প্রকল্পকে কার্যকর করার সিদ্ধান্ত নিয়েছে।

এই প্রকল্পকে তিনভাগে ভাগ করার চিন্তা ভাবনা করা হয়েছে। রাজ্য সহ যেগুলো কেন্দ্র শাসিত অঞ্চল রয়েছে সেগুলো কেন্দ্র নিজেই অর্থ বরাদ্দ করবে। এদিকে পিএম পোষণ-এর দায়িত্বপ্রাপ্ত নির্দেশক জি বিজয় ভাস্কর বিজ্ঞপ্তি জারি করে এই কথা বলেন। তাছাড়া দিল্লি ও পুদুচেরির মতো কেন্দ্রশাসিত অঞ্চল-সহ সব রাজ্যগুলির ক্ষেত্রে এই পরিমাণ ৬০ ও ৪০ শতাংশ বরাদ্দ করেছে, তাছাড়া কেন্দ্র শাসিত অঞ্চলে মিড-ডে মিলের ১০০ শতাংশই বরাদ্দ করবে কেন্দ্রীয় সরকার এমনটাই জানিয়েছেন।

প্রাথমিকে এখন প্রাথমিকে বরাদ্দ বেড়ে হয়েছে ৫ টাকা ৪৫ পয়সা যেটা আগে ছিল ৪ টাকা ৯৭ পয়সা। এদিকে উচ্চ প্রাথমিকে মিড-ডে মিলে বরাদ্দ বেড়ে দাঁড়িয়েছে ৮ টাকা ১৭ পয়সা যেটা আগে ছিল ৭ টাকা ৪৫ পয়সা। মোটকথা রাজ্যের প্রাথমিক স্কুল শিক্ষা দপ্তরের সাহায্যে এই অর্থ কাজে লাগাতে চায় কেন্দ্র।।