আয়কর দাখিল করার সময়সীমা বাড়ালো কেন্দ্রীয় সরকার

7
আয়কর দাখিল করার সময়সীমা বাড়ালো কেন্দ্রীয় সরকার

করোনা পরিস্থিতিতে আয়কর রিটার্নিং সময়সীমা বারবার বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। সময়সীমা অতিক্রান্ত হয়ে যাওয়ার পরেও আয়কর দাখিল করার ক্ষেত্রে জরিমানা মুকুব করা হয়েছে। 2021-22 অ্যাসেসমেন্ট ইয়ারের আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা দুই সপ্তাহ আগেই পেরিয়ে গিয়েছে। কেন্দ্রীয় সরকার এবার এই সময়সীমা বাড়ালো।

কেন্দ্রর তরফ থেকে জানানো হয়েছে আগামী 15 ই মার্চ পর্যন্ত আয়কর দাখিল করতে পারবেন সাধারণ মানুষ। মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করে এই খবর জানানো হয়েছে। সেখানে জানানো হয়েছে 30 শে নভেম্বর পর্যন্ত আয়কর জমা দেওয়ার সময়সীমা নির্ধারণ করা হয়েছিল তা বাড়ানো হয়েছে। এই খবরে খুশি আয়কর প্রদাতারা।

বর্তমান পরিস্থিতিতে এবং ফাইলিংয়ের ক্ষেত্রে আয়করদাতারা যে পরিস্থিতির সম্মুখীন হচ্ছেন সেই সমস্যার সমাধান করার জন্য এ সময়সীমা বাড়ানো হয়েছে বলে উল্লেখ করেছে কেন্দ্রীয় সরকার। নির্দিষ্ট সময়ের মধ্যে আয়কর জমা না দিলে 234 ধারার আওতায় লেট ফাইন দিতে হয়। যা সর্বাধিক পাঁচ হাজার টাকা পর্যন্ত হতে পারে।

চলতি বছরের 31 শে মার্চ পর্যন্ত ইনকাম ট্যাক্স রিটার্ন দাখিল করতে পারবেন। যদি কারোর বার্ষিক আয় 5 লাখ টাকার কম হয়। তাহলে তাকে হাজার টাকা জরিমানা দিতে হবে। গাড়ির বার্ষিক আয় 2.5 ফাইভ লাখ টাকার কম তাদের লেট ফাইন দিতে হয় না।