ফের আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে দিলো কেন্দ্রীয় সরকার

12
ফের আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়িয়ে দিলো কেন্দ্রীয় সরকার

করোনা অতিমারীজনিত সংকট কালে গত বছর আয়করদাতাদের আয়কর রিটার্নের ক্ষেত্রে ছাড় দিয়েছিল আয়কর বিভাগ। সংশ্লিষ্ট বিভাগ এর তরফ থেকে আয়কর রিটার্ন ফাইল করার সময়সীমা বাড়ানো হয়েছিল। চলতি বছরেও করোনার প্রভাব গত বছরের তুলনায় আরো বেশি ভয়ঙ্কর হয়ে উঠেছে। ফলে স্বভাবতই আয়করদাতাদের সমস্যার কথা বিবেচনা করে আরো একবার তাদের স্বস্তি প্রদান করছে আয়কর বিভাগ।

করোনার দ্বিতীয় ধাপের কথা মাথায় রেখে আয়করদাতাদের স্বস্তি দেওয়ার জন্য আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা এক ধাক্কায় অনেকটাই বাড়িয়ে দিয়েছে কেন্দ্রীয় সরকার। চলতি বছরের ৩১শে জুলাই চলতি মরসুমের আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ধার্য করা হয়েছিল। তবে কেন্দ্রের তরফ থেকে প্রকাশিত নতুন নির্দেশিকায় জানানো হয়েছে, আয়কর রিটার্ন জমা দেওয়ার শেষ দিন ৩০শে সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে।

কেন্দ্রীয় প্রত্যক্ষ কর বোর্ডের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, করোনাকালে আয়করদাতাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। তাই এর সঙ্গে সংশ্লিষ্ট সমস্ত বিভাগের অধিকর্তাদের সঙ্গে আলোচনা করে আয়কর রিটার্ন জমা দেওয়ার সময়সীমা বাড়ানোর সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। এতে আয়করদাতারা সুবিধা পাবেন। আয়কর রিটার্ন জমা দেওয়ার জন্য শীঘ্রই নতুন পোর্টাল খুলতে চলেছে কেন্দ্র।

৭ই জুন থেকে এই নতুন পোর্টালটি চালু হতে চলেছে। আয়কর দপ্তরের বর্তমান পোর্টালটি আগামী ১লা জুন থেকে ৬ই জুন পর্যন্ত বন্ধ থাকবে বলে জানিয়ে দেওয়া হয়েছে। করোনাকালে দেশের অর্থনীতি বেশ বড়সড় ধাক্কা খেয়েছে। উৎপাদন কমেছে, একই সঙ্গে পাল্লা দিয়ে কমেছে দেশের জিডিপি। অর্থনীতিকে পুনরায় চাঙ্গা করার লক্ষ্যে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে অবশ্য বিভিন্ন ব্যবস্থাপনা গ্রহণ করা হচ্ছে। তবে করোনার আঘাতে তা কার্যকর হচ্ছে না।