পরীক্ষা সংক্রান্ত পুরনো ধ্যান-ধারণা বদল ঘটাতে এক অভিনব শিক্ষাব্যবস্থা নিয়ে হাজির কেন্দ্র সরকার

7
পরীক্ষা সংক্রান্ত পুরনো ধ্যান-ধারণা বদল ঘটাতে এক অভিনব শিক্ষাব্যবস্থা নিয়ে হাজির কেন্দ্র সরকার

সম্প্রতি ভারত সরকারের উদ্যোগে দেশে চালু করা হয়েছে নতুন শিক্ষানীতি। এই শিক্ষানীতি কার্যত শিখন এবং পরীক্ষা পদ্ধতি সংক্রান্ত পুরনো ধ্যান-ধারণা বদলিয়ে শিক্ষার্থীদের উদ্দেশ্যে নতুন এবং অভিনব শিক্ষাব্যবস্থা নিয়ে হাজির। দেশের বিভিন্ন রাজ্যে ইতিমধ্যেই চালু হয়েছে এই নতুন শিক্ষানীতি। এই নীতি ছাত্র-ছাত্রীদের আগ্রহ এবং চাহিদা অনুসারে শিক্ষা প্রদানের কথা বলে। নতুন শিক্ষানীতিতে রয়েছে বহু চমক।

প্রচলিত পরীক্ষা ব্যবস্থাতেই আমূল পরিবর্তন আনতে পারে এই শিক্ষানীতি। বর্তমান শিক্ষা ব্যবস্থা সংক্রান্ত রোটে লার্নিং মডেলে পরিবর্তন এনে ছাত্র-ছাত্রীদের পারফরমেন্সের উপর জোর দেওয়া হচ্ছে এই শিক্ষানীতিতে। এর ফলে ছাত্রছাত্রীরা তাদের পারফরমেন্সের উপর ভিত্তি করে আরো বেশি নম্বর অর্জন করতে পারেন। জাতীয় শিক্ষানীতির নতুন নিয়ম অনুসারে এবার সিবিএসসি বোর্ডের দশম এবং দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীরা বিশেষ সুযোগ পেতে চলেছেন।

উক্ত বোর্ডের চূড়ান্ত বর্ষের পরীক্ষার্থীরা যদি মনে করেন তাহলে তারা নিজেদের পারফরম্যান্স ভালো করার জন্য একই বছরে যে কোনো দুইটি বিষয়ে দুইবার পরীক্ষায় বসতে পারবেন। তবে তারা যদি দুটির বেশি পরীক্ষায় বসতে চান তাহলে তাদের এক বছর অপেক্ষা করতে হবে। পরের ব্যাচের পরীক্ষার্থীদের সঙ্গে তাদের পরীক্ষা দিতে হবে।

এই নিয়মের কারণে ছাত্র-ছাত্রীদের পারফরম্যান্স ভালো হবে বলে মনে করছে শিক্ষা দপ্তর। একই বিষয়ে দুইবার পরীক্ষায় বসার ক্ষেত্রে যেখানে পরীক্ষার্থীর নম্বর বেশি থাকবে, চূড়ান্ত মার্কশিটে সেটাই গ্রাহ্য হবে বলে জানানো হয়েছে। ছাত্র-ছাত্রীদের পারফরম্যান্সে উন্নতি হলে তাদের কম্বাইন্ড মার্কশিট দেওয়া হবে। প্রচলিত পরীক্ষা কাঠামো বদলিয়ে সম্পূর্ণ নতুনভাবে ছাত্র-ছাত্রীদের পারফরম্যান্সের উপর জোর দেওয়া হয়েছে নতুন শিক্ষানীতিতে।