পেট্রোল-ডিজেলের বদলে এক নতুন ধরনের জ্বালানি নিয়ে আসলো কেন্দ্র সরকার

50
পেট্রোল-ডিজেলের বদলে এক নতুন ধরনের জ্বালানি নিয়ে আসলো কেন্দ্র সরকার

পেট্রোল-ডিজেলের মূল্যবৃদ্ধির দৈনন্দিনের কাজে দাঁড়িয়েছে, দৈনিক বৃদ্ধি পাচ্ছে পেট্রোল-ডিজেলের দাম যার কারণেই সাধারণ মানুষের নাভিশ্বাস উঠেছে, কিন্তু এর মধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে শোনা গেল এক স্বস্তির খবর। কেন্দ্রীয় পরিবহন মন্ত্রীর নীতিন গড়করি তার মন্ত্রকের সূত্র জানিয়েছেন এখন থেকে বাবহার করা হবে নতুন ধরনের জ্বালানি যার মধ্যে কুড়ি শতাংশ মিশ্রিত থাকবে ইথানল।

ইতিমধ্যেই এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে আর সেখানে নতুন ধরনের পেট্রোল ব্যবহার করার অনুমোদন দেওয়া হয়েছে। মোটকথা এই পেট্রল ব্যবহার করার ফলে পরিবেশের উপরে ইতিবাচক প্রভাব পড়বে। মোটকথা হাইড্রোকার্বন ও কার্বন মনোক্সাইড তুলনামূলক অনেক কম নির্গত হবে সাধারণ পেট্রোল এর তুলনায়। তবে এই জ্বালানি ব্যবহার করার আগে গাড়িতে লাগাতে হবে একটি স্টিকার।

এই E20 পেট্রোল ব্যবহার করার সুবিধা রয়েছে সেগুলি হল, কার্বন-ডাই-অক্সাইড হ্রাস পেয়ে বায়ুমণ্ডলের ক্ষতির মাত্রা হ্রাস পাবে। তাছাড়া ইথানল যুক্ত পেট্রোল এর ব্যবহারের ফলে কৃষকদের অনেকটা উপকার হবে। কারণ এই ইথানোল ব্যবহার করার ক্ষেত্রে ভুট্টা, গম, আখ খুবই উপযোগী। এই কারণে সুগার মিল গুলো আয়ের একটি নতুন উৎস খুঁজে পাবে। যার ফলে আগের তুলনায় বকেয়া পরিশোধ করতে সক্ষম হবে তারা।

সবথেকে বড় কারণ এই ইথানোল যুক্ত পেট্রোল ব্যবহার করলে, বর্তমান ক্রমবর্ধমান পেট্রোলের মূল্য থেকে স্বস্তি পাবে সাধারন মানুষ।