চলতি বছরে ইনকাম ট্যাক্স জমা দেওয়ার শেষ তারিখ ঘোষণা করলো কেন্দ্র সরকার

36
চলতি বছরে ইনকাম ট্যাক্স জমা দেওয়ার শেষ তারিখ ঘোষণা করলো কেন্দ্র সরকার

দেশের উন্নয়নের স্বার্থে ইনকাম ট্যাক্স সময়ের মধ্যে জমা দেওয়াটা জরুরী। যদি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে লাগু করা নির্দিষ্ট মেয়াদের মধ্যে ইনকাম ট্যাক্স জমা করেন, সেক্ষেত্রে আপনি বেশ কিছুটা টাকা বাঁচিয়ে নিতে পারবেন। গতবার মেয়াদ ফুরিয়ে গেলে অতিরিক্ত জরিমানার অর্থ গুনতে হয়। করোনা পরিস্থিতির কথা বিবেচনা করে ‌কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ইনকাম ট্যাক্স রিটার্ন করার সময়সীমা বাড়ানো হয়েছে।

৩১শে জুলাইয়ের মধ্যে চলতি অর্থ বছরে ইনকাম ট্যাক্স জমা দেওয়ার নির্দেশ দিয়েছে কেন্দ্রীয় সরকার। কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানানো হয়েছে ৩১শে জুলাইয়ের আগেই ট্যাক্স কাটার সঠিক সার্টিফিকেট ১৬ নম্বর ফর্মে মঞ্জুর করতে হবে। নিজের ইনকাম সার্টিফিকেট ওই নির্দিষ্ট সময়ের মধ্যেই মঞ্জুর করে নিতে হবে। যেকোনো ইনভেস্টমেন্ট ফান্ড থেকে প্রাপ্ত টাকার হিসেব ৬৪C ফর্মে ২০২০-২০২১ সালের অর্থবর্ষের ভিত্তিতে জমা করতে হবে।

ত্রৈমাসিক স্টেটমেন্ট ফর্ম ১৫ CC নম্বরের এর ফর্মে দাখিল করতে হবে বলে জানানো হয়েছে। এক্ষেত্রে ৩০ শে জুন ২০২১ অবধি প্রেরিত অর্থের হিসাব থাকা বাঞ্ছনীয় বলেও জানানো হয়েছে। তার সঙ্গে অবশ্যই লেভি স্টেটমেন্ট ইস্যু করাও বাঞ্ছনীয় বলে জানিয়ে দেওয়া হয়েছে। সেকশন 9(A) এর অধীনে সাব সেকশন ( 5) অনুযায়ী ইনকামের অ্যানুয়াল স্টেটমেন্ট দেওয়া জরুরি।

3CEK ফরম পূরণ করে ৩১শে জুলাইয়ের মধ্যেই জমা করতে হবে। ৩১শে জুলাইয়ের আগেই সব বাকি পড়ে থাকে অ্যাপ্লিকেশন উইথ ড্র করে নিতে হবে। এর জন্য ৩৪BB ফর্ম জমা দিতে হবে।