করোনায় মৃত সাংবাদিকদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার

9
করোনায় মৃত সাংবাদিকদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার

করোনাকালে মৃত সাংবাদিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা বিবেচনা করছে কেন্দ্রীয় সরকার। বৃহস্পতিবার কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রকাশিত একটি নির্দেশিকায় জানিয়ে দেওয়া হল করোনাকালে যেসকল সাংবাদিকেরা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন তাদের পরিবারকে কেন্দ্রের তরফ থেকে ৫ লক্ষ টাকা করে দেওয়া হবে। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে এই তথ্য।

তথ্য ও সম্প্রচার মন্ত্রকের সচিব তথা সাংবাদিক কল্যাণ প্রকল্প কমিটির সভাপতি অমিত খারে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের কাছে করোনা আক্রান্ত হয়ে মৃত সাংবাদিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার কথা প্রস্তাব হিসেবে রেখেছিলেন। কেন্দ্রীয় সরকার সেই প্রস্তাবে সায় দিয়েছে। কেন্দ্রীয় সরকারের অনুমোদনক্রমে তাই সাংবাদিক কল্যাণ প্রকল্পের অধীনে এই ক্ষতিপূরণ পাবেন করোনায় মৃত সাংবাদিকদের পরিবার।

কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রকাশিত নির্দেশিকায় জানানো হয়েছে, করোনা আক্রান্ত ২৬ জন সাংবাদিকের পরিবারকে ৫ লক্ষ টাকা করে দেওয়া হবে। কেন্দ্রের তরফ থেকে এও জানানো হয়েছে যে ইতিপূর্বে ৪১জন সাংবাদিকের পরিবার কেন্দ্রের তরফ থেকে ক্ষতিপূরণ পেয়েছেন। কেন্দ্রীয় সরকারের সাংবাদিক কল্যাণ প্রকল্পের আওতায় এই নিয়ে মোট ৬৭ জন সাংবাদিকের পরিবার ইতিমধ্যেই উপকৃত হয়েছেন।

কেন্দ্রের ওই বিবৃতিতে উল্লেখ করা হয়েছে যে, প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে স্বতঃপ্রণোদিতভাবে করোনায় মৃত সাংবাদিকদের পরিবারের সঙ্গে যোগাযোগ করা হয়েছে এবং কিভাবে ক্ষতিপূরণের টাকা পাওয়া যাবে সেই সম্পর্কে জানানো হয়েছে। তবে করোনা ছাড়াও অন্যান্য কারণে মৃত ১১ জন সাংবাদিকের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়ার বিষয় বিবেচনা করছে কেন্দ্রীয় সরকার।