নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রামের আওতায় ক্র্যাশ টেস্ট করার কথা ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার

7
নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রামের আওতায় ক্র্যাশ টেস্ট করার কথা ঘোষণা করলো কেন্দ্রীয় সরকার

যে কোন গাড়ি লঞ্চ করার আগে তা গ্রাহকের জন্য কতখানি নিরাপদ তা বুঝে নেওয়ার জন্য বিশেষ ক্র্যাশ টেস্ট করা হয় পশ্চিমা দেশগুলোতে। এবার ভারতে এধরনের ব্যবস্থা চালু করা হতে চলেছে। ভারত নিউ কার অ্যাসেসমেন্ট প্রোগ্রামের আওতায় এই ধরনের ক্র্যাশ টেস্ট করার কথা ঘোষণা করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে।

এই টেস্টের উপর নির্ভর করে প্রত্যেক গাড়িকে স্টার রেটিং দেওয়া হবে। সম্প্রতি টুইটারে এই বিষয়ে বিবৃতি দিয়েছেন কেন্দ্রীয় সড়ক পরিবহনমন্ত্রী নীতিন গড়করি। গ্রাহকের কথা মাথায় রেখেই প্লাটফর্মের সূচনা হচ্ছে। এবার গাড়ি প্রস্তুতকারী সংস্থা গুলোর মধ্যে গ্রাহকের সুরক্ষার জন্য বিশেষ ব্যবস্থা নেওয়া হবে।

কেন্দ্রীয় সড়ক এবং পরিবহনমন্ত্রী জানিয়েছেন ভারতে তৈরি গাড়ি বিশ্ববাজারে রপ্তানিযোগ্য করে তোলার জন্য এবং ভারতীয় গ্রাহকদের সুবিধার্থে এই প্রকল্প চালু করা হচ্ছে। বিশ্বের অন্যান্য দেশে টেস্টের জন্য যে যে সর্তকতা নেওয়া হয় সেগুলো এখানেও নেওয়া হবে।

মন্ত্রী জানিয়েছেন ভারতের গাড়ির বাজার কে আত্মনির্ভর করে তুলতে এটি একটি গুরুত্বপূর্ণ প্রকল্প হতে চলেছে। গাড়ি কেনার সময় রেটিং দেখে গ্রাহক বুঝতে পারবেন তা কতখানি নিরাপদ।