অর্থনৈতিক দুরাবস্থা দূর করতে স্মল সেভিংস স্কিমে সুদের হার কমাতে পারে কেন্দ্র সরকার

11
অর্থনৈতিক দুরাবস্থা দূর করতে স্মল সেভিংস স্কিমে সুদের হার কমাতে পারে কেন্দ্র সরকার

স্মল সেভিংসের ক্ষেত্রে NSC, PPF ও সুকন্যা সমৃদ্ধি যোজনায় বিনিয়োগ গ্রাহকদের জন্য লাভজনক হতে পারে এই অর্থনৈতিক দুরাবস্থার মধ্যে। এই স্কিমের আওতায় কেন্দ্রীয় সরকার প্রায়শই সুদের হারের পরিবর্তন আনে। বর্তমানে শোনা যাচ্ছে যে, কেন্দ্রীয় সরকার আগামী দিনে এই স্কিমের আওতায় সুদের হার কমাতে চলেছে। কেন্দ্রের তরফ থেকে অবশ্য এই বিষয়ে এখনও স্পষ্ট ভাবে কিছু জানানো হয়নি।

আগামী ৩০শে জুন এ সংক্রান্ত একটি বৈঠকেই চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হতে পারে বলে অনুমান করা হচ্ছে। বৈঠকের পরেই কার্যত পয়লা জুলাই থেকে নতুন সুদের হার লাভ হওয়ার সম্ভাবনা রয়েছে। বর্তমান অর্থনৈতিক পরিস্থিতিকে চাঙ্গা করার উদ্দেশ্যেই কেন্দ্রীয় সরকার এই প্রকল্পে সুদের হার কমাতে চলেছে বলে অনুমান করা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক ও ব্যাঙ্কার্স সুদের হার কমানোর পক্ষে সওয়াল করছে।

এর আগে ৫ রাজ্যে বিধানসভা নির্বাচন চলাকালীন ৩১ মার্চ স্মল সেভিংস স্কিমে সুদের কমানো হয়েছিল। তবে অর্থমন্ত্রীর নির্মলা সীতারামন অবশ্য ঘোষণা ঠিক পরের দিনই সিদ্ধান্ত প্রত্যাহার করে নেন। বর্তমানে কেন্দ্রীয় সরকার প্রতি ত্রৈমাসিকে স্মল সেভিংস স্কিমের সুদের হার বদল করে থাকে। প্রসঙ্গত উল্লেখ্য, সুকন্যা সমৃদ্ধি যোজনায় বর্তমানে ৭.৬ শতাংশ সুদ দিচ্ছে কেন্দ্রীয় সরকার।

সিনিয়র সিটিজেন সেভিংস স্কিমে সুদের হার ৭.৪ শতাংশ, পিপিএফে ৭.১ শতাংশ, কিষাণ বিকাশ পত্রে ৬.৯ শতাংশ, ন্যাশনাল সেভিংস সার্টিফিকেটে ৬.৮ শতাংশ, এমআইএস ৬.৬ শতাংশ হারে সুদ দিয়ে থাকে কেন্দ্র। তবে আগামী দিনের বৈঠকের পর সুদের হার কমানো হতে পারে বলে অনুমান করছেন অর্থনৈতিক বিশ্লেষকেরা।