অখ্যাত অজ্ঞাত স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাবে কেন্দ্র! নামের তালিকা নিয়ে শুরু বিতর্ক

9
অখ্যাত অজ্ঞাত স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাবে কেন্দ্র! নামের তালিকা নিয়ে শুরু বিতর্ক

২০২১ সালের ১৫ অগস্ট, ভারতবর্ষের ৭৫ তম স্বাধীনতা দিবস পালিত হবে সারা দেশজুড়ে। ওই বিশেষ দিনে, দেশজুড়ে বহু শহীদকে উপযুক্ত সম্মান প্রদর্শনের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার। যারা হয়তো এতদিন প্রচারের আড়ালেই থেকে গিয়েছেন। যারা একসময় দেশের স্বাধীনতার জন্য সংগ্রাম করেছিলেন, শহীদ হয়েছিলেন, সেই সমস্ত অখ্যাত অজ্ঞাত স্বাধীনতা সংগ্রামীদের সম্মান জানাবে কেন্দ্রীয় সরকার। তাদের নিয়ে বসবে আলোচনা সভা। সেখানে বক্তব্য রাখবেন কেন্দ্রীয় নেতারা।

কেন্দ্রের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, মোট ১৪৬ জন স্বাধীনতা সংগ্রামীর নাম বেছে নেওয়া হয়েছে এই বিশেষ আলোচনার জন্য। ‘আজাদি কা অমৃত মহোত্সব’ ব্যানারের অধীনে ৭৫টি স্থানীয়, ছটি জাতীয় এবং দুটি আন্তর্জাতিক স্তরের সেমিনারের আয়োজন করেছে কেন্দ্র। ইন্ডিয়ান কাউন্সিল অফ হিস্টোরিকাল রিসার্চ ছাড়াও বিভিন্ন স্বাধীনতা সংগ্রামীর নাম বেছে নিয়েছে কেন্দ্রীয় সরকারের বিভিন্ন মন্ত্রক।

বিরসা মুণ্ডা, নেতাজি সুভাষ চন্দ্র বসু, তাতিয়া টোঁপীদের মতো জনপ্রিয় স্বাধীনতা সংগ্রামীরা তো বটেই, বহু অপরিচিত স্বাধীনতা সংগ্রামীদেরও প্রসঙ্গ উঠবে এই আলোচনা মঞ্চে। জনসঙ্ঘের মতাদর্শগত নানাজি দেশমুখের নামও রয়েছে এই তালিকায়। আবার উল্টোদিকে হিন্দু মহাসভার নেতাদেরও নাম রয়েছে এই তালিকায়। কেন্দ্রের তরফ থেকে বানানো এই তালিকা নিয়েও বেশ বিতর্ক শুরু হয়েছে রাজনৈতিক মহলে।

রাজনৈতিক বিশ্লেষকদের একাংশের দাবি, নেতাজি, মুণ্ডারা তো অখ্যাত নন। তাদের নাম এই তালিকায় থাকা নিয়ে প্রশ্ন তুলছেন বিরোধীরা। আবার হিন্দু মহাসভার নেতাদের নাম থাকা নিয়েও বিভিন্ন মহলে উঠছে প্রশ্ন।