ফুটপাত ব্যবসায়ীকে ব্যবসা করার জন্য ১০ হাজার টাকা লোণ দেবে কেন্দ্র

7
ফুটপাত ব্যবসায়ীকে ব্যবসা করার জন্য ১০ হাজার টাকা লোণ দেবে কেন্দ্র

বুধবার, কেন্দ্রের তরফ থেকে একটি ভিডিও কনফারেন্সিংয়ের আয়োজন করা হয়েছে যেখানে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দেশের ফুটপাত ব্যবসায়ীদের উদ্দেশ্যে ভার্চুয়াল মিডিয়ামে বক্তব্য রাখতে চলেছেন। কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে, প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা প্রকল্পের আওতায় এবার এক লাখেরও বেশি ফুটপাত ব্যবসায়ীকে ব্যবসার উদ্দেশ্যে ব্যাংকের মাধ্যমে ১০ হাজার টাকা করে লোন দেওয়া হবে।

উল্লেখ্য, করোনা মহামারীর পরিস্থিতিতে দুস্থ ফুটপাত ব্যবসায়ীদের সাহায্যের উদ্দেশ্যে গত জুন মাসের এক তারিখ থেকে প্রধানমন্ত্রী স্বনিধি যোজনা চালু করেছে কেন্দ্র। এ পর্যন্ত এই যোজনার মাধ্যমে সবথেকে বেশি উপকৃত হয়েছেন উত্তরপ্রদেশের ফুটপাত ব্যবসায়ীরা। বুধবার এই কেন্দ্রীয় যোজনা নিয়েই ফুটপাত ব্যবসায়ীদের উদ্দেশ্যে বক্তব্য রাখবেন প্রধানমন্ত্রী। এদিনের অনুষ্ঠান দেশের সমস্ত নগর সংস্থায় প্রচারিত করার উদ্যোগ গ্রহণ করেছে কেন্দ্র।

এদিনের অনুষ্ঠানে উপস্থিত থাকছেন, শিবরাজ সরকারের মন্ত্রী বর্গ। প্রধানমন্ত্রীর দফতর সূত্রের খবর, এদিন তিনজন বিক্রেতার সাথে সরাসরি কথা বলবেন প্রধানমন্ত্রী। তাদের সমস্ত সুবিধা অসুবিধার কথা শুনবেন। বিক্রেতারা ভিডিও কনফারেন্সিংয়ের মাধ্যমে প্রধানমন্ত্রীকে নিজেদের কাজের জায়গাগুলিও দেখাবেন বলে জানা গেছে। প্রধানমন্ত্রীর দপ্তর থেকে জানানো হয়েছে, শুধু মধ্যপ্রদেশেই প্রায় সাড়ে চার লক্ষ বিক্রেতা লোনের জন্য আবেদন করেছিলেন।

এরমধ্যে চার লক্ষ বিক্রেতাকে ইতিমধ্যেই লোনের সার্টিফিকেট দিয়েছে কেন্দ্র। পরবর্তী পরিকল্পনা হিসেবে এক লক্ষ ৪০ হাজার ব্যবসায়ীকে লোন দিতে চলেছে কেন্দ্র। দপ্তর থেকে আরও জানানো হয়েছে, এই স্কিম বাবদ সরকারের প্রায় ১৪০ কোটি টাকা খরচ হবে। সারা দেশের মধ্যে মহারাষ্ট্র থেকেই সবথেকে বেশি আবেদনপত্র জমা পড়েছে। যতজন স্কিমের জন্য আবেদন করেছিলেন, তার মধ্য থেকে দুই লক্ষ ৪৫ হাজার ব্যবসায়ী এই যোজনার অন্তর্ভুক্ত হওয়ার যোগ্য বলে জানিয়েছে প্রধানমন্ত্রীর দপ্তর।