পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পনা কেন্দ্রের! ক্ষোভ বিরোধীদের

10
পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পনা কেন্দ্রের! ক্ষোভ বিরোধীদের

পেট্রোল-ডিজেলের দাম কমাতে এই দুই জ্বালানি তেলকে জিএসটির আওতায় আনার পরিকল্পনা করছে কেন্দ্রীয় সরকার। উত্তরপ্রদেশের লখনৌয়ে শুক্রবার কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের নেতৃত্বে GST কাউন্সিলের বৈঠকের আয়োজন করা হয়েছিল। এই বৈঠকে পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনার জন্য আলোচনা চালানো হয়েছে। যদি জ্বালানি তেলকে জিএসটির আওতায় আনা যায় তাহলে তেলের দাম কমপক্ষে ২৫ থেকে ২৮ টাকা কমে যাবে।

যার ফলে শুক্রবার সকাল থেকেই এই বৈঠকে গৃহীত সিদ্ধান্ত নিয়ে উৎসাহিত আপামর ভারতবাসী। কিন্তু এই বৈঠক শুরু হওয়ার আগেই বিজেপি বিরোধী রাজ্যগুলির তরফ থেকে এই সিদ্ধান্তের বিরোধীতা হতে শুরু করে। উল্লেখ্য এতদিন কেন্দ্রের বিরোধী শক্তি পেট্রোল-ডিজেলের দাম বৃদ্ধি নিয়ে কেন্দ্রের বিরোধিতা করে এসেছে।

এতদিন কেন্দ্রের বিরোধী রাজনৈতিক দলগুলি দীর্ঘদিন ধরে পেট্রোল-ডিজেলের বর্ধিত মূল্য নিয়ে প্রতিবাদ করে এসেছে। কিন্তু এখন যখন কেন্দ্রীয় সরকার পেট্রোল ডিজেল জি এস্টির আওতায় এনে সাধারণ মানুষকে স্বস্তি দিতে চাইছে তখনও বিরোধিতা করছে বিরোধীরা। এর প্রধান কারণ হলো পেট্রোল-ডিজেলকে জিএসটি আওতায় আনা হয় তাহলে জ্বালানি তেল থেকে যে মোটা রাজস্ব আসে তার পুরোটাই চলে যাবে কেন্দ্রের ভাঁড়াড়ে।

যার ফলে রাজ্যের হাতে আর কিছুই আসবে না। আন্তর্জাতিক বাজার অনুযায়ী পেট্রোল-ডিজেলের দাম নির্ধারিত হয়। এরপর কেন্দ্র এবং রাজ্য এর উপর মোটা অংকের কর চাপিয়ে নিজেদের রাজস্ব ঘাটতি পূরণ করে।