অর্থনীতি’র চাকায় গতি আনতে আরও একদফা আর্থিক প্যাকেজ ঘোষণা করার পরিকল্পনা করেছে কেন্দ্র

9
অর্থনীতি'র চাকায় গতি আনতে আরও একদফা আর্থিক প্যাকেজ ঘোষণা করার পরিকল্পনা করেছে কেন্দ্র

করোনা আবহে দেশের অর্থনীতি বিপাকে। অর্থনীতি সামাল দিতে ইতিমধ্যেই আর্থিক প্যাকেজ ঘোষণা করতে বাধ্য হয়েছে কেন্দ্র। তবে তাতেও খুব একটা লাভ হয়নি। অর্থনীতি’র চাকায় গতি আনতে আবারও একদফা আর্থিক প্যাকেজ ঘোষণা করার পরিকল্পনা গ্রহণ করেছে কেন্দ্র। একটি বিশিষ্ট সংবাদ সংস্থার রিপোর্টে এমনটাই দাবি করা হয়েছে। রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের উপদেষ্টারা এরকমই কিছু ভাবনা চিন্তা করছেন।

উল্লেখ্য, করোনার কারণে গত মার্চ মাস থেকে বন্ধ দেশের শিল্প কলকারখানা গুলি। থমকে পড়া অর্থনীতির পালে হাওয়া লাগাতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে “আত্মনির্ভর প্রকল্প” বাবদ একটি অর্থনৈতিক প্যাকেজ ঘোষণা করা হয়। কিন্তু কেন্দ্রের ঘোষিত সেই আর্থিক প্যাকেজ পুরোটাই নির্ভর ছিল ঋণ নির্ভর। কিন্তু এই আর্থিক প্যাকেজ সাধারণ মানুষের কোনো উপকারে আসেনি।

স্বাভাবিকভাবেই দেশের বেহাল অর্থনৈতিক অবস্থার খুব একটা পরিবর্তন হয়নি। রিজার্ভ ব্যাংকের গভর্নর শক্তিকান্ত দাস অবশ্য আশ্বাস দিয়ে বলেছেন, করোনা মহামারীর দরুন দেশজুড়ে যে অর্থনৈতিক অরাজকতা সৃষ্টি হয়েছে, সেই সমস্যার সমাধান করার জন্য দেশের আর্থিক প্রতিষ্ঠানগুলির কাছে যথেষ্ট পরিমাণে অর্থ আছে। শীঘ্রই এই অবস্থার উন্নতি হবে বলে আশ্বাস প্রদান করেছেন তিনি।

সম্প্রতি কেন্দ্রের অর্থনৈতিক বিষয়ক সচিব তরুণ বাজাজ একটি ভার্চুয়াল মাধ্যমে বলেছেন, কেন্দ্রের নতুন আর্থিক প্যাকেজ নিয়ে ইতিমধ্যেই বিভিন্ন মন্ত্রক এবং ক্ষেত্র থেকে পরামর্শ আসতে শুরু করেছে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামনও আকারে ইঙ্গিতে বুঝিয়ে ছিলেন কেন্দ্রের তরফ থেকে হয়তো শীঘ্রই নতুন আর্থিক প্যাকেজ ঘোষণা করা হবে। বর্তমানে, নতুন আর্থিক প্যাকেজে কোন কোন ক্ষেত্রে নজর দেওয়া প্রয়োজন সে সম্পর্কে আলোচনা করছেন কেন্দ্রীয় আধিকারিকেরা।