রান্নার তেলের দাম কমাতে বিশেষ পদক্ষেপ কেন্দ্রের

9
রান্নার তেলের দাম কমাতে বিশেষ পদক্ষেপ কেন্দ্রের

একদিকে পেট্রোল-ডিজেলের ক্রমবর্ধমান দাম, অপরদিকে রান্নার তেলের অবিরাম দাম বৃদ্ধিতে হেঁসেল সামলাতে গিয়ে রীতিমতো হিমশিম খেতে হচ্ছে মধ্যবিত্ত মানুষদের। যদিও কেন্দ্রের পদক্ষেপে অবশেষে রান্নার তেলের দাম কমার আশা দেখা দিয়েছে। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ইতি মধ্যেই রান্নার জন্য ব্যবহৃত তেলের আমদানি শুল্ক কমানো হয়েছে।

উৎসবের মরসুমে ক্রেতারা যাতে রাঙ্গা তেলের দামের ওপর আমদানি শুল্ক কমানোর সুবিধা পান তা নিশ্চিত করার জন্য রাজ্যগুলিকে নির্দেশ পাঠিয়েছে কেন্দ্র। রান্নার তেল তৈরিতে ব্যবহৃত অপরিশোধিত পাম, সূর্যমুখী এবং সোয়াবিন তেল আমদানি করতে হয় কেন্দ্রকে। আমদানি শুল্ক কমানোর পাশাপাশি ভোজ্যতেলের দাম কমানোর জন্য অন্যান্য শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

অপরিশোধিত পাম, সূর্যমুখী এবং সয়াবিন তেলের ওপর আমদানি শুল্ক আড়াই শতাংশ থেকে কমিয়ে শুন্য করে দিয়েছে কেন্দ্র। একইসঙ্গে অপরিশোধিত তেলের ওপর কৃষি সেস কুড়ি শতাংশ থেকে কমিয়ে ৭% করা হয়েছে। পাশাপাশি সয়াবিন এবং সূর্যমুখী তেলের ক্ষেত্রে ৫% কৃষি সেস কমানো হয়েছে।

পাম তেল, রিফাইন সয়াবিন, সূর্যমুখী তেলের ওপরে মূল শুল্ক ৩২.৫ শতাংশ থেকে কমিয়ে ১৭.৫ শতাংশ করা হয়েছে। চলতি বছরের ১৪ই অক্টোবর থেকে আগামী বছরের ৩১শে মার্চ পর্যন্ত এই নতুন শুল্কহার কার্যকর থাকবে বলে জানানো হয়েছে। রাজস্থান, মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, গুজরাট, উত্তরপ্রদেশ, পশ্চিমবঙ্গ, তামিলনাড়ু এবং অন্ধপ্রদেশ সরকারকে চিঠি দিয়ে ভোজ্যতেলের দাম কমানোর জন্য যথাযথ পদক্ষেপ নেওয়ার নির্দেশও দিয়েছে কেন্দ্র সরকার।