পেট্রোল-ডিজেলের দাম কমাতে ফের বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র

11
পেট্রোল-ডিজেলের দাম কমাতে ফের বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র

পেট্রোল-ডিজেলের ক্রমবর্ধমান মূল্য বৃদ্ধিতে রাশ টানতে এবার উদগ্রীব হয়েছে কেন্দ্রীয় সরকার। ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকারের তরফ থেকে লাগু করা শুল্কের পরিমান কমিয়ে পেট্রোল এবং ডিজেলের দাম পরিবর্তন আনা হয়েছে। এবার শোনা যাচ্ছে আগামী মাসেও নাকি পেট্রোল ডিজেলের মূল্য কমানোর জন্য বড় সিদ্ধান্ত নিতে চলেছে কেন্দ্র।

তেল উৎপাদনকারী দেশগুলোর সংস্থা ওপেক অপরিশোধিত তেলের উৎপাদন বাড়াতে অস্বীকার করেছে। যার ফলে ভারত, আমেরিকাসহ অপরিশোধিত তেলের বড় উপভোক্তা দেশগুলি এমন কৌশল নিয়েছে যাতে দাম কমে। আপাতত মজুত করা তেলের মধ্যে ভারত 50 লক্ষ ব্যারেল অপরিশোধিত তেল উত্তোলনের প্রস্তুতি নিয়েছে। এই কাজে ভারত আমেরিকা চীন এবং অন্যান্য বড় অর্থনীতির সঙ্গে কাজ করছে। আগামী 7 থেকে 10 দিনের মধ্যেই শুরু হয়ে যাবে কাজ।

ম্যাঙ্গালোর রিফাইনারি এন্ড পেট্রোকেমিক্যালস লিমিটেড এবং হিন্দুস্থান পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেডের কাছে তেল বিক্রি করার ফলে 10 থেকে 17 টাকা পর্যন্ত পেট্রোল এবং ডিজেলের দাম কমে যাওয়ার সম্ভাবনা দেখা দিয়েছে। পশ্চিম এবং পূর্ব উপকূলে, অন্ধ্রপ্রদেশর বিশাখাপত্তনম, কর্নাটকের ম্যাঙ্গালুরু এবং পাদুরেতে কৌশলগতভাবে তেল মজুদ করে ভারত।

এখানে প্রায় 3.4 কোটি ব্যারেল রয়েছে। ভারত যদি চায় তাহলে আরো বেশি ব্যারেল তেল উত্তোলন করতে পারবে। আমেরিকার সঙ্গে সঙ্গে চিন এবং জাপানকেও এই কাজে উদ্যোগী হওয়ার অনুরোধ জানিয়েছে ভারত।