পয়লা নভেম্বর থেকে গ্যাস সিলিন্ডার ও ব্যাংক পরিসেবার ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্র

14
পয়লা নভেম্বর থেকে গ্যাস সিলিন্ডার ও ব্যাংক পরিসেবার ক্ষেত্রে নতুন নিয়ম কার্যকর করতে চলেছে কেন্দ্র

পয়লা নভেম্বর থেকেই একাধিক নিয়মে পরিবর্তন আনতে চলেছে কেন্দ্র। আর মাত্র চার দিন পরেই গ্যাস সিলিন্ডার বুক করা থেকে শুরু করে ব্যাংক পরিসেবার ক্ষেত্রেও একাধিক বিষয়ে নতুন নিয়ম কার্যকর হতে চলেছে। কেন্দ্রের তরফ থেকে গৃহীত সিদ্ধান্ত অনুযায়ী, পহেলা নভেম্বর থেকেই রান্নার গ্যাসের হোম ডেলিভারির ক্ষেত্রে নতুন নিয়ম লাগু করা হচ্ছে। এবার থেকে এলপিজি গ্যাস পরিষেবা হবে ওটিপি নির্ভর।

অর্থাৎ, পয়লা নভেম্বর থেকে দেশের ১০০ টি স্মার্ট শহরে ওয়ান টাইম পাসওয়ার্ডের ভিত্তিতে গ্রাহকদের গ্যাসের সিলিন্ডার সরবরাহ করা হবে। নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে গ্রাহকেরা সিলিন্ডার বুকিং করার সময় এই সংস্থার তরফ থেকে ওটিপি পাবেন। এরপর সংস্থার তরফ থেকে গ্যাস সরবরাহ করা কালীন সময়ে সেই ওটিপি দেখতে চাওয়া হবে। ওটিপি দেখানোর পরেই সিলিন্ডার পাবেন গ্রাহক।

নতুন নিয়ম অনুযায়ী এবার থেকে ওটিপি ছাড়া গ্যাস সিলিন্ডার সরবরাহ করা হবে না। সঠিক গ্রাহক চিহ্নিত করতেই এই নতুন পদক্ষেপ গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়েছে। প্রথমে পরীক্ষামূলক ভাবে রাজস্থানের জয়পুর এবং তামিলনাড়ু কোয়েম্বাটুরে এই নিয়ম চালু করা হয়। আবার, এসবিআই কর্তৃপক্ষের তরফ থেকে জানানো হয়েছে পয়লা নভেম্বর থেকে সুদের হার কমাতে চলেছে ব্যাংক।

ব্যাংক কর্তৃপক্ষ সূত্রে খবর, এক লক্ষ টাকা পর্যন্ত সুদের হার ০.২৫ শতাংশ কমিয়ে পয়লা নভেম্বর থেকে ৩.২৫ শতাংশ নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি, ৫০ কোটি টাকার বেশি ব্যবসার সঙ্গে জড়িত ব্যবসায়ীদের ডিজিটাল পেমেন্টের ক্ষেত্রে বাড়তি চার্জ মুকুব করেছে ব্যাংক। উল্লেখ্য, চলতি মাসের ৩০ তারিখেই শেষ হয়ে যাচ্ছে আনলক ফাইভ। পয়লা নভেম্বর থেকে দেশে শুরু হবে আনলক সিক্স।