কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য দিতে বদ্ধপরিকর কেন্দ্র, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

7
কৃষকদের ন্যূনতম সমর্থন মূল্য দিতে বদ্ধপরিকর কেন্দ্র, বাজেটে ঘোষণা অর্থমন্ত্রীর

সামনে যখন ভোট, তখন কৃষি নিয়ে কথা হবে এটাই স্বাভাবিক। যেহেতু কিছু মাস আগে কৃষক বিক্ষোভ নিয়ে উত্তাল হয়েছিল সারাদেশ, তাই অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বাজেট ঘোষণা করলেন যে, কেন্দ্র সরকার ন্যূনতম সমর্থন মূল্য দিতে বদ্ধপরিকর কৃষকদের। আগামী দিনে যাতে কৃষকরা সঠিক মূল্যে ফসল বিক্রি করতে পারেন, সেই দিকেও নজর দেবে সরকার।

এইদিন বাজেটে অর্থমন্ত্রী ঘোষণা করেছেন যে, আমাদের সরকার কৃষকদের উন্নতি করার জন্য এখন থেকেই পদক্ষেপ নিতে শুরু করেছেন। msp এর পরিমাণ পরিবর্তন করে ফসলের ক্ষেত্রে উৎপাদন খরচের দেড় গুণ করার সিদ্ধান্ত নিয়েছি আমরা। ভারত সরকারের অন্যতম সমর্থন মূল্যে ফসল কেনার পরিমাণ অনেকটাই বেড়েছে কয়েক বছরের থেকে।

২০১৩-১৪ অর্থবর্ষে ভারত সরকার ন্যূনতম সমর্থন মূল্যে গম কিনত ৩৩ হাজার ৮৭৪ কোটি টাকার। ২০১৯ সালে তা বেড়ে হয় ৬২ হাজার ৮০২ কোটি টাকা। ২০২০-২১ অর্থবর্ষে তা আরও বেড়ে হয় ৭৫ হাজার ৬০ কোটি টাকা। একইভাবে ধানের ক্ষেত্রে ফসল কেনার পরিমাণ বেড়ে ১ লক্ষ ৭৪ হাজার ৭৬৫ কোটি টাকা হয়েছে। এই মুহূর্তে দেশে ১.৫৪ কোটি কৃষক ধানচাষ করেন।

গ্রামীণ অর্থনীতির উন্নতির জন্য অর্থমন্ত্রী জানিয়েছেন যে, কৃষকেরা সহজে ব্যাংক থেকে ঋণ নিতে পারবেন। আগের থেকে ১০ হাজার টাকা কোটি বাড়িয়ে ৪০ হাজার কোটি টাকা গ্রামীণ পরিকাঠামো তে বরাদ্দ করা হবে বলে জানিয়েছেন তিনি। এই মুহূর্তে ৮ কোটি পরিবার এই প্রকল্পের অধীনে রয়েছে। আগামী বছরে বেড়ে গিয়ে দাঁড়াবে ৯ কোটি।

আগামী তিন বছরের মধ্যে আরও ১০০ টি জেলায় পাইপ লাইনের মাধ্যমে গ্যাস সরবরাহ করা হবে বলে জানিয়েছে সরকার। এই গ্যাস প্রকল্প চালু হবে কাশ্মীরেও।