সেনাদের নিরাপত্তা দিতে বুলেট প্রুফ জ্যাকেট সহ বুলেট প্রুফ গাড়িও তৈরি করছে কেন্দ্র

5
সেনাদের নিরাপত্তা দিতে বুলেট প্রুফ জ্যাকেট সহ বুলেট প্রুফ গাড়িও তৈরি করছে কেন্দ্র

আসলে সীমান্তের কথা বলতে গেলে সেখানে শত্রুরা একেবারে ওত পেতে বসে আছে হামলা করার জন্য। কোনভাবেই একটু যদি এদিকে ওদিক তাহলেই তাদের হামলার মুখে পরতে হয়। তাদের গুলিতে একেবারে এফোড় ওফোড় হয়ে যায় জওয়ান দের দেহ। তাই সেই সব থেকে এবার তাদের বাচাতে, তাদের নিরাপত্তা দিতেই, কেন্দ্র একটি বুলেট প্রুফ জ্যাকেট নিয়ে চিন্তা ভাবনা করছে, যা তৈরী করবে এটোমিক রিসার্চ সেন্টার। এই জ্যাকেটের নাম দেওয়া হয়েছে ভাবা কবচ।

সম্প্রতি সংবাদ মাধ্যম সূত্রে জানা গেছে, আসলে হায়দ্রাবাদের মিশ্র ধাতু যার নাম মিধানি, সেটা দিয়েই এটাই তৈরী। এখানেই কিন্তু শুধু বুলেট প্রুফই না, সাথে তৈরী করা হচ্ছে বুলেট প্রুফ গাড়ি। আসলে এই সব গাড়ির চাকাতেও বুলেট লাগলে সহজেই ১০০ কিমি অতিক্রম করা যাবে। পাহাড়ি রাস্তা থেকে শুরু করে ও আরও বিভিন্ন ঢাল সব কিছু মাথায় রেখেই এই গাড়ি তৈরী করা হচ্ছে।

এখন লাদাখের সিমান্তের কথা মাথায় রেখেই বানানো হচ্ছে তাবু, যা কিনা বুলেট প্রুফ। আসলে ডিসেম্বর মাসে সেই সব জায়গায় দারুণ ভাবে বরফ পরে, তার ফলে থাকার খুব অসুবিধা হয়, এবার সেই কারণেই এই তাবু বানানো হচ্ছে, যেখানে ৮-১০ টি জওয়ান সহজেই থাকতে পারবে।

এখন যে অবস্থা, সামনেই ঠান্ডা, আর এই ঠান্ডার মধ্যেও সেনা দের টহলদারী চালাতেই হবে। এই কারণেই বিভিন্ন কিছু তৈরী করা হচ্ছে। বানানো হচ্ছে ফাইবারের ইগলু, তুষার বুট ও বিশেষ তাবু। এবার এখন জানা গেলো ভাবা কবচের সম্পর্কে। যা কিনা একে -47 এর গুলিও ভেদ করতে পারবে না।