স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বছরে ১ লক্ষ টাকা উপার্জনের সক্ষম করে তোলার উদ্যোগ শুরু করলো কেন্দ্র

5
স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের বছরে ১ লক্ষ টাকা উপার্জনের সক্ষম করে তোলার উদ্যোগ শুরু করলো কেন্দ্র

নয়াদিল্লি: স্বনির্ভর গোষ্ঠীর (SHGs) সঙ্গে যুক্ত মহিলাদের প্রতি বছরে ১ লক্ষ টাকা উপার্জনে সক্ষম করে তোলার লক্ষ্যে নতুন একটি উদ্যোগ শুরু করেছে কেন্দ্র। শনিবার এমনটাই জানিয়েছে গ্রামোন্নয়ন মন্ত্রক।

মন্ত্রক বলেছে, এই উদ্যোগ মহিলাদের আয় বাড়ানোর লক্ষ্যে কাজ করবে।

স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত প্রায় আড়াই কোটি মহিলাকে আগামী দু’বছরের মধ্যে আর্থিক ভাবে স্বাবলম্বী হয়ে উঠতে সাহায্য করবে এই উদ্যোগ।

মন্ত্রকের বিবৃতিতে বলা হয়েছে, ‘স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত মহিলারা যাতে বছরে এক লক্ষ টাকা আয়ের সুযোগ পান, সে ব্যাপারটাকেই প্রাধান্য দেওয়া হবে। এর জন্য পারিবারিক স্তরে কাজকর্মে বৈচিত্র আনার মাধ্যমে তাঁদের জীবিকা গড়ে তোলার সুযোগ করে দেওয়া হবে’।

দেশ জুড়ে বিভিন্ন মডেলের উপর ভিত্তি করে স্বনির্ভর গোষ্ঠীগুলি পরিচালিত হচ্ছে। এ ব্যাপারে রাজ্য সরকারগুলির উদ্দেশেও একটি বিজ্ঞপ্তি জারি করেছে মন্ত্রক। জাতীয় গ্রামীণ জীবিকা মিশনের অধীনে, ৭.৭ কোটি মহিলাকে ৭০ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মাধ্যমে সংগঠিত করা হয়েছে। বিবৃতি অনুযায়ী, প্রাথমিক মূলধন সহায়তা হিসেবে বার্ষিক ৮০ হাজার কোটি টাকা দেওয়া হচ্ছে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে।

মহিলাদের ক্ষমতায়ন ও অগ্রগতির জন্য ধারাবাহিক পদক্ষেপ নিয়ে চলেছে কেন্দ্র। শুরু হয়েছে একাধিক প্রকল্প। ঋণ পাওয়ার পদ্ধতিও আরও সহজ হয়েছে। গত আগস্টে প্রায় ৪ লক্ষ স্বনির্ভর গোষ্ঠীর মহিলা সদস্যদের জন্য ১৬২৫ কোটি টাকার তহবিল বরাদ্দ করেছে কেন্দ্র। প্রধানমন্ত্রী ইতিমধ্যেই জানিয়েছেন, আগামী ২০২২ সালের মধ্যে দেশ থেকে দারিদ্র্য দূর করতে স্বনির্ভর গোষ্ঠীগুলিকে আরও কঠোর পরিশ্রম করতে হবে।