পশ্চিমবঙ্গ সহ দেশের প্রায় ১৪ টি রাজ্যের কেন্দ্রের তরফ থেকে প্রাপ্য বকেয়া টাকা মিটিয়ে দিল কেন্দ্র

4
পশ্চিমবঙ্গ সহ দেশের প্রায় ১৪ টি রাজ্যের কেন্দ্রের তরফ থেকে প্রাপ্য বকেয়া টাকা মিটিয়ে দিল কেন্দ্র

শুক্রবার সকালে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ একটি টুইট বার্তার মাধ্যমে জানিয়ে দিলেন, পশ্চিমবঙ্গ সহ দেশের প্রায় ১৪ টি রাজ্যের কেন্দ্রের তরফ থেকে প্রাপ্য বকেয়া টাকার শেষ কিস্তি মিটিয়ে দেওয়া হলো। কেন্দ্রের হিসেব অনুযায়ী, পশ্চিমবঙ্গ সহ অন্যান্য রাজ্যগুলিকে কেন্দ্রের তরফ থেকে প্রাপ্য হিসেবে ছয় মাসের কিস্তিতে ৪১৭ কোটির একটু বেশি টাকা দেওয়া হল।

করোনা পরিস্থিতিতে কেন্দ্রীয় সাহায্য হিসেবে বিগত এপ্রিল মাস থেকে সেপ্টেম্বর পর্যন্ত ছয় মাসে পশ্চিমবঙ্গ সহ অন্যান্য ১৪টি রাজ্যের জন্য মোট ৬,২০০ কোটি টাকা বরাদ্দ করেছে। কেন্দ্রের বরাদ্দ আর্থিক সাহায্য হিসেবে, ছয় মাসের কিস্তিতে এ পর্যন্ত (মাসে ১২৭৬ কোটি টাকা করে) সবথেকে বেশি টাকা পেয়েছে কেরালা। প্রতি মাসে ৪১৭ কোটির একটু বেশি টাকা পেয়েছে পশ্চিমবঙ্গ।

উল্লেখ্য, কেন্দ্রের কাছ থেকে রাজ্যগুলির বকেয়া প্রাপ্য নিয়ে, বেশ কয়েক মাস ধরেই কেন্দ্রকে আক্রমণ শানিয়ে এসেছে পশ্চিমবঙ্গ। এর আগে যতবারই কেন্দ্রের সাথে বৈঠকের সুযোগ হয়েছে, বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কেন্দ্রের কাছে ততোবারই রাজ্যের বকেয়া পাওনার বিষয়টি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির দৃষ্টিগোচরে এনেছেন। এই পরিস্থিতিতে গত মে মাসে, কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন রাজ্যের আর্থিক ঘাটতি জনিত সমস্যা কিছুটা হলেও নিরসনের জন্য পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশে অনুমোদন দিয়েছেন।

পঞ্চদশ অর্থ কমিশনের সুপারিশ অনুযায়ী রাজ্যগুলির জন্য এই টাকা বরাদ্দ করেছে কেন্দ্র। এই মুহূর্তে, করোনা সংকটকাল জনিত অর্থ সাহায্যের আবেদন এবং জিএসটির বকেয়া পাওনা সংক্রান্ত কেন্দ্র এবং রাজ্যের মধ্যে সংঘাত বেঁধেছে। বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, করোনা সংকট মোকাবিলার জন্য কেন্দ্রের কাছে অর্থসাহায্য চেয়েছেন। এদিকে লকডাউনের জেরে জিএসটি আদায় কমে যাওয়ায় এবছর জিএসটি সংক্রান্ত রাজ্যের প্রাপ্য মিটাতে পারবে না বলে জানিয়ে দিয়েছে কেন্দ্র। এই নিয়ে কেন্দ্র-রাজ্য সংঘাত চলছেই।