দরিদ্র মানুষের কাছে খাদ্যপণ্য ঠিকমত পৌঁছে দিতে সারা সপ্তাহ রেশন দোকান খোলা রাখার নির্দেশ দিলো কেন্দ্র

9
দরিদ্র মানুষের কাছে খাদ্যপণ্য ঠিকমত পৌঁছে দিতে সারা সপ্তাহ রেশন দোকান খোলা রাখার নির্দেশ দিলো কেন্দ্র

লকডাউনে ইতিমধ্যেই রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করে দিয়েছেন যে, কোন কোন সময় কোন কোন দোকান খোলা থাকবে। এমনকি তিনি এও বলেছেন যে, শপিং মল থেকে শুরু করে সিনেমা হল সবকিছু বন্ধ থাকবে এই কিছুদিন। তবে সপ্তাহে এক দিন বন্ধ থাকবে না রেশন দোকান। রেশন দোকানের মাধ্যমে দরিদ্রদের জন্য বরাদ্দ পণ্যগুলি যাতে নিরাপদে মানুষের কাছে পৌঁছে যেতে পারে, তার জন্য রাজ্যগুলিকে বিশেষ ব্যবস্থা নিতে বলল কেন্দ্র সরকার।

রবিবার প্রকাশিত এক নির্দেশিকায় কেন্দ্রীয় খাদ্য মন্ত্রকের তরফ থেকে জানানো হয়েছে, সম্প্রতি বিভিন্ন রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলে লকডাউন চলাকালীন দোকানের কর্মসূচিতে কাটছাঁট করা হয়েছে, তাতে করে মানুষের কাছে পণ্য ঠিকমত পৌঁছাতে পারছে না। তাই সপ্তাহের প্রত্যেকটি দিন এবং বেশি সময় ধরে দোকানগুলি যাতে খোলা রাখা হয়, তার জন্য নজর দিতে হবে প্রত্যেক সরকারকে।

মহামারীতে দরিদ্রদের জন্য খাদ্য নিরাপত্তা আইনে চাল গম জাতীয় খাদ্য পণ্য ভর্তুকি দিয়ে বিক্রি করেছে কেন্দ্র। কেন্দ্রের বক্তব্য অনুযায়ী, সমস্ত নিয়ম বিধি মেনে নাগরিকরা যাতে সমস্ত রেশন দোকান থেকে রেশন সংগ্রহ করতে পারে তার জন্য সুব্যবস্থা নিতে হবে রাজ্যগুলিকে। সময়সীমা আরও বাড়িয়ে দিতে হবে। লক্ষ্য রাখতে হবে যাতে দরিদ্রদের জন্য বরাদ্দ করা পণ্য তারা ঠিকমতো সংগ্রহ করতে পারেন।