জনগণকে গঙ্গার জল ব্যাবহার না করার পরামর্শ দিতে সাইকেলে মাইক বেধে চলছে প্রচার

18
জনগণকে গঙ্গার জল ব্যাবহার না করার পরামর্শ দিতে সাইকেলে মাইক বেধে চলছে প্রচার

গঙ্গার জল এককথায় বাঙালিদের কাছে অতি পবিত্র জিনিস। প্রত্যেকটি পূজা-পার্বণে আমাদের গঙ্গা জল ছাড়া চলেনা। এমনকি শিব ঠাকুরের মাথায় প্রত্যেকদিন আমরা গঙ্গা জল দিয়ে পুজো করি। কিন্তু এবারে গঙ্গাজল থেকে দূরে থাকতে হবে এমনটাই সতর্কবার্তা আছে বিভিন্ন জায়গা থেকে। কিছুদিন আগে উত্তর প্রদেশ এবং বিহারে যেভাবে গঙ্গায় ভেসে চলেছে একাধিক মৃতদেহ, তাতে করে আর গঙ্গার জল কে পবিত্র বলা যাচ্ছে না।

এ রকমই একটি সচেতনতা প্রচার করতে দেখা গেল মালদার মানিকচকের স্থানীয় পঞ্চায়েত প্রধানকে। সাইকেলে করি সারাদিন তিনি করছেন প্রচারের কাজ। স্বাভাবিকভাবেই সংবাদ মাধ্যমের দ্বারা উত্তর প্রদেশ এবং বিহারের ঘটনা জানাজানি হয়ে যাবার পর থেকেই তিনি এই উদ্যোগ নিয়েছেন নিজের কাঁধে।

এই প্রসঙ্গে মানিকচকের আনন্দ পুর গ্রাম পঞ্চায়েতের প্রধান কাজল মন্ডল জানিয়েছেন যে, উত্তরপ্রদেশের যেভাবে গঙ্গায় ভাসিয়ে করোনা আক্রান্তদের মৃতদেহ। তা খুব তাড়াতাড়ি আশে পাশের গ্রামে ছড়িয়ে পড়তে পারে। তাই যে সমস্ত জেলায় গঙ্গা রয়েছে, সেখানে আলাদা করে নজর দারি দেবার দরকার আছে। আর যেন কোথাও এইভাবে মৃতদেহ ভেসে উঠছে না দেখা যায়, তার জন্য আলাদা করে সতর্ক থাকতে হবে প্রশাসনকে

গঙ্গার জলে এমনিতেই দূষণ ছড়াচ্ছে বহু যুগ আগে থেকে। তারপরে আরো একবার এইভাবে মৃতদেহ ভেসে ওঠা যেন সেই চিন্তাকে আরো বেশি গুণ বাড়িয়ে দিল। গঙ্গার জল খাওয়া তো দূরের কথা, গঙ্গার জল দিয়ে যেকোনো কাজ করতে বারণ করছেন মানিকচক স্থানীয় পঞ্চায়েত প্রধান। তাই জনগণকে সচেতন করার জন্য তিনি নিজেই সাইকেলে মাইক বেধে চলেছেন গ্রাম থেকে গ্রামে।