আপার প্রাইমারিতে নিয়োগ প্রক্রিয়া নিয়ে নতুন নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

17
আপার প্রাইমারিতে নিয়োগ প্রক্রিয়া নিয়ে নতুন নির্দেশ দিল কলকাতা হাইকোর্ট

সকল জল্পনা এড়িয়ে, চাকরি পরীক্ষার্থীদের স্বস্তি দিয়ে চলতি বছরের জানুয়ারি মাস থেকেই টেট উত্তীর্ণদের নিয়োগ প্রক্রিয়া শুরু করেছে রাজ্য সরকার। কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে চলতি দফায় উচ্চ প্রাথমিকে ১৬,৫০০ জন শিক্ষক নিয়োগ করতে হবে। সেইমতো নিয়োগ প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী নির্বাচনের কাজ চলছে জোর কদমে। তবে তারই মধ্যে থেকে আবার কলকাতা হাইকোর্টের তরফ থেকে নতুন নির্দেশ এলো।

দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করতে গিয়েও বেশকিছু খামতি থেকে যাচ্ছে বলে মনে করছে কলকাতা হাইকোর্ট। তাই কলকাতা হাইকোর্টের বিচারপতি রাজর্ষি ভরদ্বাজ জানিয়েছেন, আপার প্রাইমারিতে নিয়োগ প্রক্রিয়ার ক্ষেত্রে এত দ্রুত পদক্ষেপ গ্রহণ করলে চলবে না। অভিযোগ, বেশ কিছু ক্ষেত্রে রাতারাতি, মাত্র কয়েক ঘণ্টার মধ্যেই ইন্টারভিউ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে।

আপার প্রাইমারিতে ইন্টারভিউয়ের মাধ্যমে প্রার্থী বাছাইয়ের ক্ষেত্রে বেশ কয়েকটি জেলায় মাত্র ছয় ঘন্টার ব্যবধানেই নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতেই হাইকোর্টে একটি মামলা দায়ের করেন মামলাকারীরা। সেই মামলার শুনানি ছিল আজ। মামলার শুনানির সময় হাইকোর্টের তরফ থেকে জানানো হয়, এভাবে রাতারাতি ইন্টারভিউ নিয়ে শিক্ষক নিয়োগ করা যাবে না। যদি তা করা হয়, তাহলে তার পরিপ্রেক্ষিতে উপযুক্ত পদক্ষেপ গ্রহণ করবে হাইকোর্ট।