পশ্চিমবঙ্গের ত্রাণ দুর্নীতি মামলার তদন্তভার CAG এর উপর দিল কলকাতা হাইকোর্ট

8
পশ্চিমবঙ্গের ত্রাণ দুর্নীতি মামলার তদন্তভার CAG এর উপর দিল কলকাতা হাইকোর্ট

রাজ্য সরকারের বিরুদ্ধে ওঠা ত্রাণ বিতর্ক এবার এক নতুন মোড় নিল। সম্প্রতি কলকাতা হাইকোর্টের তরফ থেকে আমফানের ত্রাণ বন্টনের দুর্নীতি সম্পর্কিত মামলার তদন্তভার কন্ট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়া তথা CAG এর উপর দেওয়া হল। তদন্ত শেষ করার জন্য কলকাতা হাইকোর্টের তরফ থেকে CAGকে তিন মাসের সময় দেওয়া হয়েছে। নির্ধারিত সময়ের মধ্যেই মামলার রিপোর্ট হাইকোর্টে পেশ করার নির্দেশও দেওয়া হয়েছে।

উল্লেখ্য, তৃণমূল সরকারি আধিকারিক এবং নেতাকর্মীদের বিরুদ্ধে আমফানের ত্রাণ প্যাকেজ নিয়ে দুর্নীতির অভিযোগ উঠেছে বহু। অভিযোগ, বাংলার বুকে আছড়ে পড়া ভয়ঙ্কর ঘূর্ণিঝড় আমফানের মোকাবিলার টাকা তছরুপ করছে তৃণমূল সরকার। রাজ্য সরকারের বিরুদ্ধে মোট ১০০ কোটি টাকার দুর্নীতির অভিযোগ উঠেছে। একটি জনস্বার্থ মামলার পরিপ্রেক্ষিতে এ দিন এই রায় দিয়েছে হাইকোর্ট।

সূত্রের খবর, বিপর্যয়ের ত্রাণ দুর্নীতি নিয়ে পাঁচটি ক্ষেত্রে মোট ১০০ কোটি টাকার নয়ছয়ের অভিযোগ নিয়ে কলকাতা হাইকোর্টে একটি জনস্বার্থ মামলা দায়ের হয়েছে। এই মামলার তদন্তভার কন্ট্রোলার অ্যান্ড অডিটার জেনারেল অব ইন্ডিয়ার উপরেই দিয়েছে কলকাতা হাইকোর্ট। এই নির্দেশের পরিপ্রেক্ষিতে কেন্দ্রীয় প্রতিষ্ঠানটি এবার দুটি বিষয় নিয়ে তদন্ত চালাবে।

কলকাতা হাইকোর্টের নির্দেশ অনুসারে CAG বিপর্যয় মোকাবিলার টাকা নিয়ে অর্থনৈতিক অনিয়মের অভিযোগের পরিপ্রেক্ষিতে তদন্ত চালাবে। পাশাপাশি, ওই টাকা কোন কোন খাতে খরচ হয়েছে সে বিষয়েও তদন্ত চালাবে CAG। এই সমস্ত রিপোর্ট আগামী তিন মাসের মধ্যেই কলকাতা হাইকোর্টে জমা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।