ব্রোঞ্জেই থেমে গেল তরী! সেমি ফাইনালে হার লভলিনা বরগোঁহাইনের

6
ব্রোঞ্জেই থেমে গেল তরী! সেমি ফাইনালে হার লভলিনা বরগোঁহাইনের

তীরে পৌছে গিয়েও টোকিও অলিম্পিকে অংশগ্রহণকারী ভারতীয় বক্সার লভলিনা বরগোঁহাইন তরী সামলে রাখতে পারলেন না! সেমি ফাইনালে পৌঁছে গিয়েও হারের সম্মুখীন হতে হলো তাকে। একইসঙ্গে স্বপ্নভঙ্গ হলো আপামর ভারতবাসীর। তবে একেবারে খালি হাতে ফিরছেন না তিনি। সোনার পদক নিশ্চিত না হলেও ব্রোঞ্জ পদক নিয়ে তবেই দেশে ফিরে আসবেন লভলিনা। অবশ্য ২৩ বছরের এই ভারতীয় বক্সার বহু আগেই টোকিও অলিম্পিকের মঞ্চে পদক জয় নিশ্চিত করে ফেলেছিলেন।

কোয়ার্টার ফাইনালে প্রাক্তন বিশ্ব চ্যাম্পিয়ন চেন নিয়েন চিনককে হারিয়ে দিয়ে তিনি পৌঁছে গিয়েছিলেন শেষ চারে। মেয়েদের ওয়েল্টারওয়েট বিভাগে পদক নিশ্চিত করে স্বর্ণপদকের লক্ষ্যে এগিয়ে চলেছিলেন তিনি। সেমিফাইনালে তার প্রবল প্রতিপক্ষ ছিলেন বিশ্বের এক নম্বর তুরস্কের বুশেনাজ সুর্মেনালির। সেমিফাইনালেই ৫-০ এ তুরস্কের বক্সারের কাছে হেরে গেলেন ভারতীয় বক্সার।

২০১৯ সালের ওয়ার্ল্ড চ্যাম্পিয়নশিপে সোনাজয়ী তুর্কী প্রতিপক্ষ বুশেনাজ সুর্মেনালির সঙ্গে লভলিনার লড়াইটা খুব একটা সহজ ছিল না। প্রথম থেকেই এদিন পরিস্থিতি তার পক্ষে ছিল না। লভলিনার ওপেনিংটা হয়েছিল খুব বাজে ভাবে। তাইতো শেষ মুহূর্ত পর্যন্ত লড়াই করেও সামলাতে পারলেন না তিনি। বুশেনাজের বিরুদ্ধে নিজের উচ্চতাকে কাজে লাগাতে পারেননি ভারতের এই বক্সার।

প্রথম বাউটের শেষ ৩০ সেকেন্ডে গুরুত্বপূর্ণ পয়েন্ট তুলে বিচারকদের সর্বসম্মত রায় নিজের পক্ষে নিয়ে নেন বুশেনাজ। দ্বিতীয় রাউন্ডেও তেমনভাবে ভালো খেলতে পারেননি লভলিনা। তৃতীয় রাউন্ডে ফিরে আসতে গেলে কোনো এক মিরাকেল ঘটাতে হতো তাকে। সেখানেও ব্যর্থ হয়েছেন তিনি। তাই ম্যাচের ফলাফল শেষ পর্যন্ত চলে গেল বুশেনাজের কাছেই।