টেস্ট পরীক্ষার সময়সীমা বেঁধে দিলো মধ্যশিক্ষা পর্ষদ

6
টেস্ট পরীক্ষার সময়সীমা বেঁধে দিলো মধ্যশিক্ষা পর্ষদ

সদ্য মাধ্যমিকের সূচি ঘোষণা করেছে পর্ষদ। করোনার দাপট না থাকলে আগামী বছর নির্দিষ্ট সময়ে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া হবে বলে জানানো হয়েছে। তবে দেশজুড়ে যেভাবে তৃতীয় ঢেউ নিয়ে আশঙ্কা বাড়ছে তাতে টেস্টের উপর জোর দিতে চাইছে পর্ষদ। কোনও কারণে মাধ্যমিক এবং উচ্চমাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব না হলে টেস্টের নম্বর দিয়েই মূল্যায়ন হবে পড়ুয়াদের।

অবশেষে টেস্টের সময়সীমাও বেঁধে দেওয়া হল পর্ষদের তরফ থেকে। মধ্যশিক্ষা পর্ষদ এর তরফ থেকে জানানো হয়েছে 13 থেকে 24 শে ডিসেম্বরের মধ্যেই মাধ্যমিকের টেস্ট পরীক্ষা নিতে হবে। এও জানানো হয়েছে যে টেস্টে 700 নম্বরের পরীক্ষা দিতে হবে পরীক্ষার্থীদের। প্রশ্নপত্র তৈরি করবে স্কুল কর্তৃপক্ষ।

দক্ষিণ আফ্রিকাতে ভয়ঙ্কর ওমিক্রন ভাইরাসের সন্ধান পাওয়া গিয়েছে। করোনার এই স্ট্রেইন ভীষণ ছোঁয়াচে এবং উদ্বেগজনক বলেই জানিয়েছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার সতর্কবার্তা থেকে তাই সতর্ক হয়েছে কেন্দ্র। আপাতত বাইরের দেশ থেকে এই দেশে ঢুকতে গেলেই করোনা পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রেও আর কোনো রকম গাফিলতি করতে চাইছে না পর্ষদ। বিগত দুই বছর ধরেই করোনার কারণে বোর্ডের পরীক্ষা বিঘ্নিত হচ্ছে বারবার। আগামী বছরে যদি মাধ্যমিক পরীক্ষা নেওয়া সম্ভব না হয় তাহলে টেস্ট থেকে প্রাপ্ত নম্বরের ভিত্তিতে নম্বর বসানো হবে।