প্রাথমিক টেট পরীক্ষার বিধি নিষেধ বেঁধে দিল পর্ষদ

8
প্রাথমিক টেট পরীক্ষার বিধি নিষেধ বেঁধে দিল পর্ষদ

আগামী রবিবার রাজ্যজুড়ে ২০১৭ সালের প্রাথমিক টেট পরীক্ষার আয়োজন করেছে স্কুল শিক্ষা পর্ষদ। রবিবার বেলা বারোটা থেকে পরীক্ষা শুরু হয় বিকেল সাড়ে তিনটে পর্যন্ত চলবে। পরীক্ষার জন্য প্রয়োজনীয় এডমিট কার্ড পরীক্ষার্থীরা পর্ষদের দুটি ওয়েবসাইট www.wbbpe.org এবং wbbprimaryeducation.org থেকে ডাউনলোড করতে পারবেন।

পর্ষদের তরফ থেকে সম্প্রতি পরীক্ষা সংক্রান্ত অবশ্য পালনীয় একাধিক বিধি নিষেধ একত্রিত করে একটি নির্দেশিকা প্রকাশ করা হয়েছে। এই নির্দেশিকা অনুসারে, ৩১শে জানুয়ারি পরীক্ষা শুরুর অন্তত এক ঘণ্টা আগে পরীক্ষার্থীদের নির্দিষ্ট পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। পরীক্ষার্থীদের সঙ্গে এডমিট কার্ড থাকা বাধ্যতামূলক। পরীক্ষার্থীরা নিজেদের সঙ্গে কোনো রকম ব্যাগ নিয়ে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে পারবেন না।

পরীক্ষার্থীদের প্রত্যেকের মুখে মাস্ক থাকা বাধ্যতামূলক। মাস্ক না থাকলে পরীক্ষাকেন্দ্রে ঢোকা যাবে না। কালো কালির বলপেনেই পরীক্ষা দিতে হবে। পরীক্ষার্থীরা ক্যালকুলেটর, মোবাইল বা অন্য কোনোইলেকট্রনিক গ্যাজেট নিয়ে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে পারবেন না। কারোর কাছে তা থাকলে তার পরীক্ষা তৎক্ষণাৎ বাতিল করা হবে।

পরীক্ষাকেন্দ্রের যুগ্ম দায়িত্বপ্রাপ্ত ব্যক্তি-সহ অন্যান্য কর্মীদের ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। এক্ষেত্রে তারাও পরীক্ষা চলাকালীন বেলা বারোটা থেকে দুপুর সাড়ে তিনটে পর্যন্ত মোবাইল ফোন সঙ্গে রাখতে পারবেন না। তাদের ফোন পরীক্ষাকেন্দ্রের নির্দিষ্ট একটি লকারে রেখে দিতে হবে। এমনই নিয়ম বেঁধে দিয়েছে পর্ষদ।