অনিশ্চিত ভবিষ্যতের মুখে পড়েছে বিগ বাজার

12
অনিশ্চিত ভবিষ্যতের মুখে পড়েছে বিগ বাজার

১৯৯৭ সালে ভারতে শুরু হয় একটি রিটেল কোম্পানি যার নাম ছিল বিগ বাজার। সপ্তাহের একটি দিন বুধবার স্থানীয় বাজার থেকে কম মূল্য আলু পটল এবং অন্যান্য সামগ্রী পাওয়া যেত এই বাজারে। বিগ বাজারে গেলে সমস্ত সামগ্রী একেবারে হাতের নাগালে পাওয়া যেত। কিন্তু এখন এই বিগ বাজার উঠে যেতে বসেছে।

ব্যবসায়িক ভুলের কারণে বিগবাজার এখন একেবারে বিপর্যস্ত। ২০১৭ সাল থেকে বিগ বাজারের খারাপ দশা শুরু হয়। বিগ বাজারের মালিক কিশোর বিয়ানি ব্যবসা বাড়াতে চেয়েছিলেন। তা করতে গিয়ে ব্যাড লোনের খপ্পরে পড়তে হয় তাকে। এই ঋণ তিনি ফেরত দিতে পারেননি। ঋণের বোঝা বেড়ে গিয়ে আজ দেউলিয়া হয়ে গেছেন তিনি।

২০২০ সালের করোনা অতিমারির ধাক্কায় অধিকাংশ দোকান বন্ধ হয়ে যায়। রাজস্ব , মুনাফা , লাভ বলতে কিছুই নেই। তার উপর আবার ব্যবসাও বন্ধ। রিলায়েন্সের স্পেস ব্যবহার করে বিগবাজার এগোনোল চেষ্টা করেছিল। কিন্তু সেই ভাড়া মেটাতে পারেনি বিগবাজার। এই পরিস্থিতিতে বিগ বাজার কিনে নিতে চেয়েছিল রিলায়েন্স।

কিন্তু রিলায়েন্সের সঙ্গে এই চুক্তি স্বাক্ষর হয়নি। অ্যামাজনের সঙ্গে ঝামেলার পর থেকে রিলায়েন্সের সঙ্গে চুক্তি বাতিল হয়ে গিয়েছে। বর্তমানে অনিশ্চিত ভবিষ্যতের মুখে পড়েছে এই কোম্পানি।