৬ মাসের জন্য চক্রবৃদ্ধি সুদের ওপর মুকুব করল ব্যাংক

12
৬ মাসের জন্য চক্রবৃদ্ধি সুদের ওপর মুকুব করল ব্যাংক

সামনেই দীপাবলি, উৎসবের মরশুম আর এই সময়ে প্রতিবারের ন্যায় এবারও কিছু সুবিধা দেওয়া হয়েছে। বিশেষ করে এবার ঋণগ্রহীতাদের জন্য এই সুখবর, যা অর্থমন্ত্রকের তরফ থেকে বলা হয়েছে। আসলে এবার চক্রবৃদ্ধি সুদের ওপরে মুকুব দেওয়া হয়েছে ৬ মাসের জন্য।

গতকাল শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের তরফ থেকে স্পষ্ট জানিয়ে দেওয়া হয়েছে এবার থেকে ৬ মাস পর্যন্ত ঋণগ্রহীতাদের শুধু সিম্পল ইনটারেস্ট নেওয়া হবে। আর যারা কম্পাউন্ড ইনটারেস্টে এই টাকা নিএয়ছেন তাদেরও এখন থেকে সিম্পল ইনটারেস্টে টাকা নিতে হবে। কমপাউন্ড হিসেবে বাড়তি টাকা নিয়ে থাকলে তাদের ফেরত দিতে হবে।

রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছেন, আসলে এই অতিমারির মধ্যে যাদের ওপরে সুদের ওপরে সুদ নেওয়া হয় তাদের এবার থেকে ছাড় দেওয়া হবে, তাদের এবার সহজেই সরল সুদের সুবিধা দেওয়া হবে। আসলে ঋণের ওপরে যে সুদ নেওয়া হয় তাকেই সরল সুদ বলে, আবার যখন সেই সুদের ওপরে আবার সুদ নেওয়া হয় তখন তাকে কম্পাউন্ড ইনটারেস্ট বলে। সরল সুদের থেকে কম্পাউন্ড ইনটারেস্টের পরিমাণ সর্বদা বেশী হয়। এবারস এটাই ছাড়া দেওয়া হল, যারা ২ কোটির কম ঋণ নিয়েছে তাদের ক্ষেত্রেই এই সুবিধা।

যখন মার্চ মাসে লকডাউন জারি করা হয় দেশে তখন কিন্তু রিজার্ভ ব্যাঙ্ক জানায় যে তিনমাসের ই এম আই ও ক্রেডিট কার্ডের বকেয়া দেওয়ার দরকার নেই। পরে এদিকে ৩১ আগষ্ট পর্যন্ত ছাড়ের মেয়াদ বৃদ্ধি করা হয়। এবার প্রশ্ন হল তাহলে কি মরেটোরিয়ামের ওপরেও সুদের ছাড় দেওয়া হবে? এবার সেই প্রশ্নেই উত্তর বেরিয়ে এসেছে যে, যারা ২ কোটির কম ঋণ নিয়েছেন তাদের ক্ষেত্রেই এই সুদের ছাড় দেওয়া হবে।