এটিএম থেকে টাকা তোলার সর্বোচ্চ সীমা বেঁধে দিলো ব্যাংক কর্তৃপক্ষ

7
এটিএম থেকে টাকা তোলার সর্বোচ্চ সীমা বেঁধে দিলো ব্যাংক কর্তৃপক্ষ

গ্রাহকের সুবিধার্থে এটিএম সংক্রান্ত পরিষেবায় একাধিক নিয়মে বদল আনা হয়েছে। এবার এটিএম থেকে টাকা তোলার সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হল। এটিএম ব্যবহার এর আগে বেশ কিছু বিষয়ে আগে মাথায় রাখতে হবে গ্রাহকদের। কতবার টাকা তুলছেন সেটাও এবার থেকে মনে রাখতে হবে। এমনিতে গ্রাহকেরা নিজেদের ব্যাংকের এটিএম ব্যবহার করে বিনামূল্যে পাঁচবার টাকা তুলতে পারবেন।

তবে অন্য ব্যাংকের এটিএম থেকে তিনবার বিনামূল্যে টাকা তোলা যাবে। তবে এবার এই নিয়মের পরিবর্তন এলো। গত জুন মাসে এটিএম থেকে টাকা তোলার নির্দিষ্ট সীমা পার করে ফেলেছেন যে গ্রাহকরা তাদের বাড়তি চার্জ নেওয়ার ক্ষেত্রে ছাড়পত্র দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। আচ্ছা কুড়ি টাকার পরিবর্তে এবার থেকে লেনদেন পিছু 21 টাকা চার্জ ধার্য করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

কোনো গ্রাহক যদি এবার এটিএম থেকে মাসিক টাকা তোলা সর্বোচ্চ সীমা পার করে ফেলেন তাহলে আগামী বছরের পয়লা জানুয়ারি থেকে প্রতিবার লেনদেনের জন্য 21 টাকা চার্জ দিতে হবে তাদের। সমস্ত রাষ্ট্রায়ত্ত এবং বেসরকারি ব্যাংকগুলোর ক্ষেত্রে প্রযোজ্য হবে এই নিয়ম। রিজার্ভ ব্যাংকের তরফ থেকে চালু করা এই নতুন নিয়ম মানতে বাধ্য দেশের সব ব্যাঙ্ক। পয়লা জানুয়ারির আগে বিভিন্ন ব্যাঙ্ক থেকে এই নিয়ম মেনে চলার জন্য জোর দেওয়া হচ্ছে ভারতীয় রাষ্ট্রীয় ব্যাঙ্কের সংস্থার তরফ থেকে।