বিশ্বের সবথেকে উচ্চ সেতুর আর্চ তৈরি শেষ হল কাশ্মীরে

16
বিশ্বের সবথেকে উচ্চ সেতুর আর্চ তৈরি শেষ হল কাশ্মীরে

জম্মু ও কাশ্মীরের চন্দ্রভাগা নদীর উপর বিশ্বের সবথেকে উচ্চ সেতু নির্মাণের কাজ দ্রুত এগোচ্ছে। সেতুর মূল অংশের আর্চ তৈরির কাজ সম্প্রতি শেষ হয়েছে। প্রসঙ্গত, পৃথিবীর উচ্চতম সেতুর উচ্চতা প্যারিসের আইফেল টাওয়ারের থেকে ৩৫ মিটার বেশি বলে জানানো হয়েছে। চন্দ্রভাগা নদীর থেকে ৩৫৯ মিটার উঁচুতে বানানো হয়েছে এই সেতু। সেতুর আর্চ তৈরি করে এত উচ্চতায় সেতু তৈরি করার প্রথম বাঁধা অতিক্রম করে ফেলল ভারতীয় রেল বিভাগ।

উধমপুর-শ্রীনগর-বারামুল্লারমধ্যে সংযোগ স্থাপনের উদ্দেশ্যে চন্দ্রভাগা নদীর উপর এই সেতু তৈরির কাজ শুরু হয়েছে। সমগ্র প্রকল্পের জন্য ১ হাজার ৪৮৬ কোটি টাকা টাকা ধার্য হয়েছে বলে জানানো হয়েছে। সেতুর দৈর্ঘ্য হবে ১.৩ কিলোমিটার। সেতু তৈরির কাজ এক বছরের মধ্যেই শেষ হয়ে যাবে বলে আশা করছে উত্তর রেল।

উত্তর রেলের জেনারেল ম্যানেজার আশুতোষ গঙ্গাল জানালেন, আড়াই বছরের মধ্যেই সম্পূর্ণ প্রজেক্টের কাজ শেষ হয়ে যাবে। গোটা দেশের সঙ্গে কাশ্মীরের সংযোগ স্থাপন করবে এই সেতু। প্রসঙ্গত কিছুদিন আগে USBRL প্রজেক্টের অন্তর্গত এই সেতুর আর্চের নিচের অংশ তৈরির কাজ শেষ হওয়ার পর রেলমন্ত্রী পীযূষ গোয়েল এই সেতুর একটি ভিডিও প্রকাশ করেন।

রেলমন্ত্রী জানিয়েছেন, ভারতের কাছে এটি একটি ঐতিহাসিক মুহূর্ত। ভৌগলিকভাবে ঝুঁকিপূর্ণ এই জায়গায় ইঞ্জিনিয়র ও অন্যান্য কর্মীরা ওভারটাইম কাজ করে বিশ্বের উচ্চতম সেতু বানাচ্ছেন। ভারতের সঙ্গে কাশ্মীরে সংযোগ স্থাপনের উদ্দেশ্যে এমন কঠিন কাজ সম্পন্ন করছেন তারা।