তীব্র ভূমিকম্পে কেঁপে উঠলো আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ

10
তীব্র ভূমিকম্পে কেঁপে উঠলো আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ

আজ সকাল সকাল ৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে উঠলো আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জ। সূত্রের খবর, এ দিনের ভূমিকম্পের উপকেন্দ্র ছিল আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জের দক্ষিণ, দক্ষিণ পূর্বে ৩১০ কিলোমিটার। ইউরোপিয়ান মেডেটারনিয়ান সিসমোলজিক্যাল সেন্টারের তরফ থেকে এই তথ্য তুলে ধরা হয়েছে। সংশ্লিষ্ট সংস্থার তরফ থেকে জানানো হয়েছে এদিনের ভূমিকম্পের উৎসস্থল ছিল মাটি থেকে প্রায় ৪০ কিলোমিটার গভীরে।

মঙ্গলবার ভোর ছটা নাগাদ ভূমিকম্প অনুভূত হয়। এদিনের ভূমিকম্পের তীব্রতা ছিল ৪.৩ ম্যানিটিউড। একবার নয় বারবার ভূমিকম্প অনুভূত হয়েছে ওই এলাকায়। প্রথমবার ভূমিকম্প হওয়ার কিছুক্ষণের মাথাতেই আবার ৪.৬ মাত্রার ভূমিকম্প অনুভূত হয় ওই এলাকায়। আর কিছুক্ষণের মধ্যেই ৫.৯ মাত্রার কম্পন অনুভূত হয়। এরপর আবার ৬.১ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে এলাকা।

ন্যাশানাল সেন্টার অফ সিসমোলজির তরফ থেকে এমনটাই জানানো হয়েছে। ন্যাশানাল সেন্টার অফ সিসমোলজি জানিয়েছে এদিন প্রথমবার কম্পন অনুভূত হয় সকাল ৬.২৭ মিনিট নাগাদ। দ্বিতীয় কম্পনটি শুরু হয় ৭.২১ নাগাদ এবং তৃতীয় কম্পন অনুভূত হয় সকাল ৯ টা নাগাদ৷ মুহুর্মুহু ভূমিকম্প অনুভূত হওয়াতে চিন্তিত ভূবিজ্ঞানীরা।

উল্লেখ্য উত্তর ভারত জুড়েও বিগত কয়েকদিনে বারংবার ভূমিকম্প অনুভূত হয়েছে। দিল্লি, রাজস্থান, গুজরাট ছাড়াও সম্প্রতি পশ্চিমবঙ্গের প্রতিবেশী রাজ্য অসমও বারংবার ভূমিকম্পে কেঁপে ওঠে। ভূমিকম্পের কারণে আতঙ্কিত হয়ে পড়েন এলাকার বাসিন্দারা। এরই মাঝে আবার আন্দামান নিকোবর দ্বীপপুঞ্জেও ভূমিকম্পের খবর পাওয়া গেল।