করোনা-র উৎপত্তিস্থল নিয়ে বিস্ফোরক তথ্য পেশ করল মার্কিন গবেষক!

13
করোনা-র উৎপত্তিস্থল নিয়ে বিস্ফোরক তথ্য পেশ করল মার্কিন গবেষক!

করোনা ভাইরাসের উৎপত্তিস্থল নিয়ে সারা বিশ্বের দোষারোপের নিশানায় ছিল চিন। হু-র বিশেষ গবেষকদল প্রাথমিকভাবে চিনকে বেকসুর হিসেবে চিহ্নিত করলেও সাম্প্রতিক তথ্য পুনরায় উস্কে দিয়েছে বিতর্ক। অঙ্গার যোগ হয়েছে মার্কিন-চিন দ্বৈরথে।

করোনা ভাইরাসের উৎস নিয়ে আজও গবেষণার অন্ত নেই। আর এই গবেষণায় এবার উঠে এল বিস্ফোরক তথ্য। মারণ ভাইরাস কোভিড-১৯-এর উৎস নিয়ে যে জল্পনা চলছিল, সেটাতেই সিলমোহর দিলেন ইউহান ল্যাবের গবেষক অ্যান্ড্রিউ হাফ।

ব্রিটিশ সংবাদপত্রে সাক্ষাৎকার দিতে গিয়ে মার্কিন গবেষক অ্যান্ড্রিউ হাফ জানিয়েছেন, কোভিড-১৯ ‘ম্যান মেড ভাইরাস’ এবং এটি দু-বছর আগে ইউহান ইন্সটিটিউট অফ ভাইরোলজি থেকেই নির্গত হয়েছে। শুধু তাই নয়, এই মহামারীর জন্য মার্কিন সরকারের দিকেও অভিযোগের আঙুল তুলেছেন অ্যান্ড্রিউ হাফ।

মহামারী বিশেষজ্ঞ অ্যান্ড্রিউ হাফ তাঁর নতুন বই দ্য ট্রুথ অ্যাবাউট ইউহান-এ লিখেছেন,এই মহামারীর (করোনা) কারণ ছিল, মার্কিন যুক্তরাষ্ট্রের সরকারের আর্থিক সহায়তায় চিনে করোনাভাইরাস নিয়ে গবেষণা।

জানা গিয়েছে, ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেল্থ (NIH) এবং ইউহান ল্যাব যৌথভাবে প্রায় এক দশক ধরে করোনাভাইরাস সহ বাদুড় থেকে নির্গত সহ নানা ধরনের ভাইরাস নিয়ে গবেষণা করছে। প্রাথমিকভাবে মার্কিন যুক্তরাষ্ট্রেরই সংস্থা হল, ন্যাশনাল ইন্সটিটিউট অফ হেল্থ। স্বাভাবিকভাবেই বায়োমেডিক্যাল এবং পাবলিক হেলথ রিসার্চের নেপথ্যে রয়েছে মার্কিন সরকার।