আগামী পাঁচ দিন রাজ্যজুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানালো আলিপুর আবহাওয়া দপ্তর

25
আগামী পাঁচ দিন রাজ্যজুরে ভারী বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানালো আলিপুর আবহাওয়া দপ্তর

একদিকে বঙ্গোপসাগরে সৃষ্ট নিম্নচাপ, অপরদিকে আরব সাগরের বুকে সক্রিয় নিম্নচাপের চোখ-রাঙানিতে বৃষ্টিপাতের সম্ভাবনা ক্রমশ বেড়েই চলেছে। চলতি সপ্তাহের বাকি কয়টা দিনেও ভাসতে চলেছে কলকাতাসহ সারা রাজ্য। সম্প্রতি আলিপুর আবহাওয়া দপ্তর এর তরফ থেকে যে সতর্কবার্তা জারি করা হয়েছে সেখানে জানানো হয়েছে যে, আগামী পাঁচ দিন ভারী বৃষ্টিপাত চলবে রাজ্যজুড়ে। আজ সকাল থেকেই কলকাতা এবং তার আশেপাশে অঞ্চলে দফায় দফায় বৃষ্টিপাত হয়েছে।

আরব সাগরে সৃষ্ট নিম্নচাপের দরুন পশ্চিম উপকূলে বৃষ্টিপাত হবে বলে জানা গিয়েছে। মহারাষ্ট্র থেকে শুরু করে গুজরাট, প্রবল বৃষ্টিপাতের সতর্কবার্তা জারি করা হয়েছে হাওয়া দপ্তরের তরফ থেকে। আগামী কয়েকদিন কলকাতাসহ রাজ্যের বেশকিছু জেলায় বৃষ্টিপাত হবে বলে জানানো হয়েছে। যদিও এখনই আদ্রতাজনিত অস্বস্তি থেকে মুক্তি মিলছে না। এদিকে আগামী পাঁচ দিন গুজরাটে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে।

রাজস্থানের বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত হতে চলেছে বলে জানানো হয়েছে। মাউন্ট আবুতে চলবে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টিপাত। তবে জয়পুরের আকাশ অবশ্য পরিষ্কার থাকবে বলে জানানো হয়েছে। উত্তর ভারতেও একইভাবে বৃষ্টিপাত জারি থাকবে বলে জানানো হয়েছে। দিল্লিতে আকাশ থাকবে মেঘলা। লখনৌ এবং আগ্রাতে বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে।

আইএমডির তরফ থেকে জানানো হয়েছে আগামী পাঁচ দিনে জম্মু-কাশ্মীর এবং লেহতেও বজ্রবিদ্যুৎসহ বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অর্থাৎ শুধু পশ্চিমবঙ্গ নয়, এই সপ্তাহের বাকী কয়টাদিনে ভারতের বিভিন্ন প্রান্তে বৃষ্টিপাতের সম্ভাবনা দেখা দিয়েছে। আরব সাগর এবং বঙ্গোপসাগরে সক্রিয় নিম্নচাপ বৃষ্টিপাতের সম্ভাবনা ক্রমশ বাড়াচ্ছে।