প্রকাশ্যে এলো তিরুপতি মন্দিরের সম্পত্তির হিসেব! দেখে নিন

11
প্রকাশ্যে এলো তিরুপতি মন্দিরের সম্পত্তির হিসেব! দেখে নিন

এই দেশে ঈশ্বরের নামে রয়েছে হাজার হাজার কোটি টাকার সম্পদ। সম্প্রতি বিশ্বের অন্যতম ধনী মন্দির ভারতের তিরুপতি মন্দিরের সম্পত্তির হিসেব এসেছে প্রকাশ্যে। সেখান থেকে জানা যাচ্ছে এই তিরুপতি মন্দিরের মোট সম্পত্তির পরিমাণ নাকি প্রায় ৮৫ হাজার কোটি টাকা। অন্ধ্রপ্রদেশের তিরুপতি মন্দিরের পরিচালন পর্ষদের তরফ থেকে এই রিপোর্ট পেশ করা হয়েছে।

সারা ভারতে এখন তিরুপতি মন্দিরের সম্পত্তির পরিমাণ সব থেকে বেশি। মন্দির কমিটির চেয়ারম্যান জানিয়েছেন দেশ জুড়ে মন্দিরের অছি পরিষদের ৯৬০ টি সম্পত্তি রয়েছে। এর মোট মূল্য প্রায় ৮৫ হাজার ৭০৫ কোটি টাকা। ১৯৭৪ থেকে ২০১৪ সালের মধ্যে বিভিন্ন সরকারের আমলে অছি পরিষদ ১১৩ টি সম্পত্তি বিক্রি করেছিল।

২০১৪ সালের পর থেকে এখনো পর্যন্ত কোনো সম্পত্তি বিক্রি করা হয়নি বলেই জানিয়েছেন মন্দিরের কমিটির চেয়ারম্যান। রাজ্য সরকারের নির্দেশ অনুসারে মন্দির কমিটির অধীনে অছি পরিষদ সম্পত্তি নিয়ে প্রতিবছর শ্বেতপত্র প্রকাশ করে আসছে। মন্দির কমিটির ওয়েবসাইটে সম্পত্তি সংক্রান্ত সমস্ত তথ্য প্রকাশ করা হয়েছে।

ভক্তদের আবেগের কথা মাথায় রেখে মন্দির পরিচালনার ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে তৎপর তিরুপতি মন্দির কমিটি। বিভিন্ন রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ১৪ হাজার কোটিরও ফিক্সট ডিপোজিট রয়েছে। সেই সঙ্গে মন্দির কর্তৃপক্ষের কাছে 14 টনেরও বেশি সোনা সংরক্ষিত আছে। মন্দিরের আরাধ্য দেবতা ভেঙ্কটেশ্বর হলেন ভগবান বিষ্ণুর অবতার। তাকে বালাজি, গোবিন্দ, শ্রীনিবাস একাধিক নামে ডাকা হয়ে থাকে।