সূর্যের ২৫ তম সোলার সাইকেল শুরু হয়ে গেছে, ঘোষণা করল নাসা

12
সূর্যের ২৫ তম সোলার সাইকেল শুরু হয়ে গেছে, ঘোষণা করল নাসা

সম্প্রতি মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা ঘোষণা করেছে যে, সূর্যের ২৫ তম সোলার সাইকেল ইতিমধ্যেই শুরু হয়ে গেছে। যদি এটা অতি বিরলতম ঘটনা। কিন্তু এই বৃহত্তম ঘটনার ফলে পৃথিবীতে কি ঘটতে পারে জেনে নেওয়া যাক। এই বৃহত্তম সোলার সাইকেল এর ফলে সূর্যের মধ্যে অনেক পরিবর্তন আসতে পারে বলে জানাচ্ছেন বিজ্ঞানীরা। বেশ কয়েক মাস হল সূর্যের “ঘুম” চলছিল। সূর্যের ঘুম বলতে বোঝায় সূর্য এই অবস্থা অনেকটা শক্তিহীন হয়ে পড়ে। এবার সেই অবস্থা থেকে একেবারে পাল্টে গিয়ে সূর্য জাগ্রত অবস্থায় এসেছে।

তবে এখনো পর্যন্ত বিজ্ঞানীরা সূর্যের মধ্যে তেমন কোনো অস্থিরতা দেখতে পাননি। তবে সূর্যের মধ্যে একটি অশ্লীলতা অদূর ভবিষ্যতে তৈরি হবার সম্ভাবনা রয়েছে। যার ফলে তৈরি হতে পারে সৌর ঝড়।

সম্প্রতি এমনই কিছু তরঙ্গের ইঙ্গিত পেয়েছেন বিজ্ঞানীরা। যার ফলে মনে করা হচ্ছে যে সূর্য সৌর বৃত্ত বা সোলার সাইকেলে প্রবেশ করেছে। একটি নির্দিষ্ট সময়এর মধ্যে সূর্য এতে প্রবেশ করে বলে জানিয়েছেন গবেষকরা। বিজ্ঞানীদের মতে, এটি সূর্যের খুবই সাধারন প্রক্রিয়া।

এই প্রক্রিয়ার ফলে পৃথিবীতে কোন রকম প্রভাব পড়বে না বলেই জানিয়েছেন বিজ্ঞানীরা। তারা বলেছেন যে, এটি সূর্য জগতের সব থেকে বড় নক্ষত্রের একটি স্বাভাবিক প্রক্রিয়া। এতে ভয় পাবার কিছু নেই। এরপরে যেমন আগেও পৃথিবীর উপর কোন প্রভাব পড়েনি, তেমন ভবিষ্যতেও পড়বে না।

তবে বিজ্ঞানীদের চিন্তার কারণ হলে অন্য। ক্রমশ সূর্যের উজ্জ্বলতা কমে আসছে। বিজ্ঞানীদের মতে, গত ৯ হাজার বছর ধরে ক্রমশ সূর্যের উজ্জ্বলতা হ্রাস পাচ্ছে। যত দিন যাচ্ছে সূর্য এর শক্তি তত কমতে থাকে। জন্ম থেকে এখনো পর্যন্ত সূর্যের আনুমানিক বয়স এখন ৪.৬ বিলিয়ন বছর।