সেই ছোট্ট ঋত্বিকা সেন আজ দক্ষ অভিনেত্রী! এখন সে সাউথ ইন্ডাস্ট্রিতে কর্মরত

36
সেই ছোট্ট ঋত্বিকা সেন আজ দক্ষ অভিনেত্রী! এখন সে সাউথ ইন্ডাস্ট্রিতে কর্মরত

ঋত্বিকা সেন কে নিশ্চয়ই মনে আছে? সেই ছোট্ট মেয়েটি যে নিজের মুঠোয় করে ফেলেছিল বিনোদনের দুনিয়া। সে এখন পৌঁছে গিয়েছে টিনএজ বয়সে। তাঁর অভিনয় রীতিমতো প্রশংসিত হয়েছে। এমনও বহু বঙ্গ তনয়া আছেন যারা সাউথ ইন্ডাস্ট্রিতে গিয়ে চুটিয়ে কাজ করেছেন বা করছেনও। সেরকমই একজন হলেন ঋত্বিকা সেন। খুব অল্প বয়স থেকেই অভিনয় জগতে পা রাখেন ঋত্বিকা। এখন সে সাউথ ইন্ডাস্ট্রিতে কর্মরত।

সোশ্যাল মিডিয়াতেও বেশ সক্রিয় ঋত্বিকা। ঋত্বিকা বর্তমানে বিবি অনার্স নিয়ে বেহালার একটি কলেজে পড়ছেন। যখন অভিনেত্রী ক্লাস এইটে পড়তেন তখন থেকেই শুরু হয়েছিল তাঁর অভিনয় যাত্রা। তখন ভালোই পড়াশুনো আর অভিনয় একসঙ্গে চালিয়েছিলেন। সেই ২০১২ তে ‘১০০% লাভ’ দিয়ে যাত্রা শুরু করেন তিনি। সেই সিনেমায় শিশু শিল্পী হিসেবে অভিনয় করলেও ওই একই বছরে দেব ও পূজা অভিনীত ‘চ্যালেঞ্জ ২’ সিনেমা তে তাঁকে দেখা যায়। তখন অবশ্য স্কুল নিয়ে খুব সমস্যায় পড়েন অভিনেত্রী। এক সাক্ষাৎকারে তিনি এও বলেছিলেন যে সবার সঙ্গে স্কুলে পড়েও বন্ধুদের সঙ্গে আমি মন খুলে মিশতে পারতাম না। এমনকি অভিনেত্রী এও জানান যে স্কুলে আমায় কেউ আমার নাম ধরে ডাকত না। সবাই বলত হিরোইন। সহপাঠী থেকে শুরু করে শিক্ষক-শিক্ষিকা, সবাই আমায় অন্য নজরে দেখত। নতুন ছেলে-মেয়েরা আমায় এসে বলত, তুমি ও ইন্ডাস্ট্রির মেয়ে। বাবা-মা শিখিয়ে দিয়েছে তোমার সঙ্গে বেশি কথা না বলতে। স্কুলে কখনও যদি অসুস্থ হয়ে পড়তাম, শিক্ষিকাদের জানালে তাঁরা বিশ্বাস করতেন না, বরং বলতেন, এটা তোমার শ্যুটিং ফ্লোর নয়। এখানে অভিনয় করা চলবে না।

শেষে সেই স্কুল ছেড়ে অন্য স্কুলে নবম শ্রেণীতে ভর্তি হন তিনি। এবং ২০১৪ সালে রাজ চক্রবর্তী পরিচালিত ‘বরবাদ’ চলচ্চিত্রে তিনি মূল ভূমিকায় অভিনয় করেন অভিনেতা বনি সেনগুপ্তের বিপরীতে। এরপরে ২০১৫ সালের পর, তিনি দেবের সাথে ‘আর্শিনগর’ চলচ্চিত্রে অভিনয় করেন। অপর্ণা সেন (Aparna sen) পরিচালিত ‘আরশিনগর’ ফিল্মের মাধ্যমে শক্তিশালী অভিনেত্রী হিসাবে পরিচিতি পান ঋত্বিকা। ভারতীয় চলচ্চিত্রের ইতিহাসে ‘আরশিনগর’ নতুন ধারার ফিল্ম হিসাবে উল্লেখের দাবি রাখে। William Shakespeare -এর ‘রোমিও-জুলিয়েট’-এর কাহিনী দ্বারা অনুপ্রাণিত ছিল ‘আরশিনগর’। ‘আরশিনগর’-এর চিত্রনাট্য দেখিয়েছিল, ধর্মান্ধতা কতটা আত্মঘাতী হতে পারে। ‘আরশিনগর’ বক্স অফিসে যতটা সফল হয়েছিল, তার থেকেও বেশি সমালোচিত হয়েছিল। এরপরেও ঋত্বিকা অনেকগুলি ফিল্মে অভিনয় করেছেন। কিন্তু ‘আরশিনগর’-এ তাঁর অভিনয় ছিল সেরা। চলতি বছরের ফেব্রুয়ারি মাসে ঋত্বিকা অভিনীত ফিল্ম ‘মিস কল’ মুক্তি পেলেও বক্স অফিসে তা সাফল্য পায়নি।

এখন তিনি তামিল ফিল্মে নিজের অভিনয় দক্ষতা প্রকাশ করছেন। তামিল ভাষায় সহজ নয় নিজের অভিনয় শৈলী প্রদর্শন করা । অবশ্য এই ভাষা প্রসঙ্গেও ঋত্বিকা এক সাক্ষাৎকারে জানান যে এখনও পর্যন্ত যাঁদের সঙ্গে কাজ করেছেন সবাই খুব সাহায্য করেছেন। ওনারা নাকি কখনও তাকে বুঝতে দিতেন না যে তিনি বাইরের কেউ। সেটে সবসময় ঠাট্টা, ইয়ার্কি চলত। এমনকি অভিনেত্রীর স্ক্রিপ্টের পাশে আলাদা করে মানে লিখে দেওয়া হতো, যাতে অর্থটা তাঁর বোধগম্য হয়। সম্প্রতি মল্লিকা শেরওয়াতের সঙ্গে ‘তামবাটাম’ ফিল্মের শ্যুটিং শেষ করলেন ঋত্বিকা সেন।