টেট দুর্নীতির আঁতুড়ঘর রাজ্যের প্রশিক্ষণ কেন্দ্র গুলি! মত ইডির

7
টেট দুর্নীতির আঁতুড়ঘর রাজ্যের প্রশিক্ষণ কেন্দ্র গুলি! মত ইডির

রাজ্যের সমস্ত জেলায় শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র রয়েছে, আর সেগুলোই নাকি টেট দুর্নীতির আঁতুড়ঘর। ইডির তথ্য অনুযায়ী এমনটাই জানা যাচ্ছে। কয়টি শিক্ষক প্রশিক্ষণ কেন্দ্র এই দুর্নীতির সাথে যুক্ত সেটা ক্ষতিয়ে দেখছে ইডি। ইডির কাছে যে খবর আছে কলকাতা ও বিভিন্ন জেলা গুলোর বি এড ডি এল এড কলেজ গুলোতে টাকার বিনিময়ে ডিগ্রী দেওয়া হত। টাকা ফেললেই নাকি ডিগ্রি যার জন্য কোনো পড়াশোনার দরকার পরত না। ৫ লক্ষ টাকার বিনিময়ে পাওয়া যাত এই ডিগ্রী।

আবার সেই সব কলেজের ছাত্রছাত্রীদের টেট পরীক্ষায় পাশ করানোর দায়িত্বও নিত বলে অভিযোগ। তার জন্য ৭-১০ লক্ষ টাকা ধার্য্য করা থাকত। আর সেখান থেকেই নাকি টাকা অর্পিতা ও পার্থ র কাছে পৌছাত বলেও অভিযোগ। উত্তর ২৪ পরগণা থেকে, নদীয়া, মুর্শিদাবাদ, বীরভূম, বর্ধমান, দুই মেদিনীপুর সহ প্রায় বেশিরভাগ বি এড কলেজেই এই তথ্য পাওয়া গেছে। তাপস মন্ডল যিনি মানিক ভট্টাচার্য্যের ঘনিষ্ঠ তার কয়েকটি বি এড কলেজ রয়েছে যার কলেজেই এই ধরনের কার্য কলাপ সর্বদাই হত বলে অভিযোগ। তাপস বাবুর বিপুল সম্পত্তির হদিশ পেয়েছে ইডি।

গত রবিবার মানিক ভট্টাচার্য্যের স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে, তবে তার ঘনিষ্ঠ তাপস মন্ডলের ৮ টি কলেজের মধ্যে তল্লাশি চালানো হয়েছে। আর সেই তল্লাশিতেই উঠে আসে বিভিন্ন তথ্য, কম্পিউটারের হার্ড ড্রাইভে থাকা বিভিন্ন তথ্য পায় তারা। ইতিমধ্যেই ইডি সেটা ফরেনসিক পরীক্ষাগারে পাঠিয়েছে। আগামী ২০ অক্টোবর তাপস মন্ডলকে ইডি তলব করেছে, সেখানেই তাকে জিজ্ঞাসাবাদ করা হবে, ইডির হাতে ব্যাঙ্কের নথীও উঠে এসেছে সেখান থেকেই একাধিক তথ্য পেয়েছে তারা।