কর্নাটকের শিমোগায় ভয়াবহ ডিনামাইট বিস্ফোরণ, মৃত ৮

6
কর্নাটকের শিমোগায় ভয়াবহ ডিনামাইট বিস্ফোরণ, মৃত ৮

বৃহস্পতিবার রাতে কর্নাটকের শিমোগায় ভয়াবহ ডিনামাইট বিস্ফোরণ ঘটলো! এই বিস্ফোরণের জেরে কমপক্ষে আট জনের মৃত্যু হয়েছে বলে খবর পাওয়া গিয়েছে। তবে স্থানীয়দের দাবি, এদিনের ভয়াবহ বিস্ফোরণের কবলে পড়ে অন্তত পনেরো জনের মৃত্যু হয়েছে। এদিন রাতে ডিনামাইট এবং জিলেটিন বোঝাই একটি লরিতে বিস্ফোরণে ঘটনা ঘটেছে। বিস্ফোরণের তীব্রতা এতটাই বেশি ছিল যে ‌ সারা এলাকা প্রবলভাবে কেঁপে ওঠে।

বিশেষ সূত্রে খবর, এদিন রাতে কর্নাটকের উত্তর কানাড়ার চিকমাগালুর কাছে শিমোগার আব্বালগেরে গ্রামে একটি পাথর খাদানের কাছে এই বিস্ফোরণ ঘটেছে। দুর্ঘটনাগ্রস্ত লরিটি এদিন একটি খনির কাজে ডিনামাইট এবং জিলেটিনের মতো বিস্ফোরক বোঝাই করে নিয়ে যাচ্ছিল। মূলত রেলের কাজের জন্যই এই বিস্ফোরক ব্যবহার করা হতো বলে প্রাথমিকভাবে জানানো হয়েছে। ঠিক কি কারণে এই দুর্ঘটনা ঘটেছে, তা অবশ্য এখনও জানা যায়নি।

স্থানীয়রা জানাচ্ছেন, প্রবল বিস্ফোরণের জেরে রীতিমতো ওই এলাকার মাটি কেঁপে ওঠে। প্রাথমিকভাবে তারা ভেবেছিলেন ভূমিকম্প হয়েছে। ফলে স্থানীয়রা ভয় পেয়ে ঘরবাড়ি ছেড়ে বাইরে বেড়িয়ে আসেন। পুলিশ সূত্রে খবর, বিস্ফোরণের প্রভাবে লরিটি সম্পূর্ণ ধ্বংস হয়ে গিয়েছে। লরির মধ্যে উপস্থিত কেউই আর বেঁচে নেই। ঘটনাস্থল জুড়ে লরির যাত্রীদের দেহাবশেষ ছড়িয়ে ছিটিয়ে রয়েছে!

এই ঘটনায় শোক প্রকাশ করেছেন কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদদুরাপ্পা। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও ঘটনার পরিপ্রেক্ষিতে গভীর শোক প্রকাশ করেছেন।